ইসরাইলকে ‘বর্ণবৈষম্যবাদী সরকার’ বলল জাতিসংঘের কমিশন

টাইমস আই বেঙ্গলী ডটকম: প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি জনগণের ওপর চরম নিপীড়ন চালাচ্ছে ইসরাইলইহুদিবাদী ইসরাইলকে একটি বর্ণবৈষম্যবাদী সরকার হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘের একটি কমিশন। ওই কমিশন বুধবার এক প্রতিবেদন প্রকাশ করেছে যাতে ইসরাইলকে ‘বর্ণবৈষম্যবাদী সরকার’ বলে আখ্যা দেয়া হয়েছে।এর আগেও বহুবার ইসরাইলকে বর্ণবাদী সরকার হিসেবে অভিহিত করেছে বিশ্বের বিভিন্ন মহল। তবে এই প্রথমবার জাতিসংঘের কোন সংস্থা ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী সরকার হিসেবে আখ্যা দিলো।

জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশন বুধবার এক প্রতিবেদনে বলেছে, ‘ইসরাইল একটি বর্ণবৈষম্যবাদী সরকার প্রতিষ্ঠা করেছে যা ফিলিস্তিনি জনগণের ওপর চরম নিপীড়ন চালাচ্ছে।’ জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সাবেক মানবাধিকার কর্মকর্তা রিচার্ড ফোক এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভার্জিনিয়া টিলে প্রতিবেদনটি তৈরি করেছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরাইল যে বর্ণবাদী ব্যবস্থা চালু করেছে তার প্রধান প্রক্রিয়া হলো কৌশলগতভাবে ফিলিস্তিনি জনগণকে ছিন্ন-বিচ্ছিন্ন করে ফেলা। ফোক বলেছেন, ফিলিস্তিনিদের ব্যাপারে ইসরাইল যে অগ্রহণযোগ্য নীতি গ্রহণ করেছে তাতে উপবিদেশবাদী, বর্ণবৈষম্যমুলক ও জাতিগত শুদ্ধি অভিযানের উপাদান রয়েছে।

কমিশনের প্রধান রাইমা খালাফ বলেছেন, এই প্রতিবেদনে স্পষ্ট করে আরো বলা হয়েছে যে ইসরাইল ফিলিস্তিনি জনগণের উপর নিপীড়ন চালাচ্ছে। পশ্চিম এশিয়ার ১৮ টি দেশ নিয়ে গঠিত এই কমিশন। এ প্রতিবেদনের ভিত্তিতে জাতিসংঘ ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে খালাফ আশা প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *