ট্রাম্পের সঙ্গে কথা বলতে যুক্তরাষ্ট্রে মেরকেল

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে ওয়াশিংটন পৌঁছেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলো মেরকেল।বৈঠকের আলোচ্যসূচির শীর্ষে রয়েছে আন্তঃআটলান্টিক বাণিজ্য এবং ন্যাটোর সামরিক চুক্তি।মেরকেলের সফর সঙ্গী হয়েছেন জার্মান প্রতিষ্ঠান সিমেন্স, শেফার এবং গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউর শীর্ষ নির্বাহী কর্মকর্তারা।বৃহস্পতিবার মেরকেলের যুক্তরাষ্ট্র সফরের কথা থাকলেও তুষার ঝড়ের কারণে তা স্থগিত হয়ে শুক্রবার পুনর্নির্ধারিত হয়।দুই নেতা একত্রে দুপুরের খাবার খাবেন এবং দুই ঘণ্টারও বেশি সময় ধরে কথা বলবেন।আলোচনাকালে তারা বাণিজ্য ও প্রতিরক্ষার বিষয় ছাড়াও রাশিয়া, সিরিয়া, ইরান, উত্তর কোরিয়া এং মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া নিয়ে কথা বলবেন।
ট্রাম্পের সঙ্গে প্রথম বৈঠককে সামনে রেখে মেরকেল জার্মান সংবাদপত্র সারব্রুয়েকার জাইটুংকে বলেন, নিজেদের মধ্যে আলোচনা হওয়া সব সময় ভালো।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে ট্রাম্প জার্মানির মতো যেসব দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি রয়েছে সেসব দেশকে হুমকি দিয়েছিলেন।

এছাড়া শরণার্থী এবং অভিবাসীদের জার্মানিতে প্রবেশের অনুমতি দেয়ায় গত জানুয়ারিতে মেরকেলের সমালোচনা করেন ট্রাম্প।

তবে ট্রাম্পের হুমকি ও সমালোচনার মুখেও দৃঢ়তার পরিচয় দিয়েছেন মেরকেল।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রে প্রচুর সরাসরি বিনয়োগ রয়েছে যুক্তরাষ্ট্রের।

এ প্রসেঙ্গ যুক্তরাষ্ট্রে বিএমডব্লিউর কারখানার কথা উল্লেখ করে মেরকেল বলেন, জেনারেল মোটরস এবং ফোর্ড একসঙ্গে যত গাড়ি রফতানি করে, ওই কারখানা থেকে যুক্তরাষ্ট্র তার চেয়েও বেশি রফতানি করে।

আর ‘ইউরোপীয়দের হাতে আমাদের নিজেদের ভাগ্য’ রয়েছে বলেও ট্রাম্পের সমালোচনার জবাব দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *