যৌথ ভাবে কয়েক ধরণের ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা করছে চীন-পাকিস্তান

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: চীন এবং পাকিস্তান যৌথ ভাবে ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ কয়েক ধরণের ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা করেছে। চীনের ক্ষমতাসীন কম্যুনিস্ট পার্টির মুখপাত্র গ্লোবাল টাইমসের বরাত দিয়ে এ খবর দেয়া হয়েছে।
এতে বলা হয়েছে, চীন এবং পাকিস্তান যৌথ ভাবে ব্যালিস্টিক, ক্রুজ, জাহাজ এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা করেছে। এ পরিকল্পনাকে ভারতীয় সংবাদ মাধ্যম গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করেছে। ভারতের দীর্ঘপাল্লার অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র তৈরির পর বেইজিং ক্রুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল। ভারতের অগ্নি-৫ দিয়ে চীনের অধিকাংশ এলাকায় হামলা চালানো সম্ভব। এরপরই চীন ও পাকিস্তান যৌথ ক্ষেপণাস্ত্র নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হলো।

এ ছাড়া, বহুমুখী যুদ্ধবিমান এফসি-১ শিয়াওলং তৈরির বিষয়েও কাজ করছে চীন ও পাকিস্তান। পাক সেনাপ্রধান কামার বাজওয়ার সাম্প্রতিক চীন সফরের সময় এ সব সিদ্ধান্ত নেয়া হয়।

বিনিময়ে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসিকে পুরোপুরি নিরাপত্তা দেবে পাকিস্তান। কারাকোরাম পবর্তমালা থেকে শুরু করে আরব সাগরের তীরবর্তী গোয়াদর বন্দর পর্যন্ত এ নিরাপত্তা নিশ্চিত করা হবে।

অবশ্য সিপিইসি’র নিরাপত্তা নিশ্চিত করতে পাকিস্তান এরই মধ্যে ১৫ হাজার সেনা মোতায়েন করেছে। এ ছাড়া, গোয়াদর বন্দরের নিরাপত্তা নিশ্চিত করতে একটি নৌবহরও তৈরি করা হয়েছে।
সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *