ইসরাইল বিরোধী প্রতিবেদন প্রকাশ করে পদত্যাগে বাধ্য হলেন রিমা খালাফ

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: ইহুদিবাদী ইসরাইলকে ‘বর্ণবৈষম্যবাদী সরকার’ হিসেবে অভিহিত করে প্রতিবেদন প্রকাশ করার মাশুল দিতে হয়েছে জাতিসংঘের একজন সিনিয়র কর্মকর্তাকে।জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশন বুধবার এক প্রতিবেদনে বলেছে, ‘ইসরাইল একটি বর্ণবৈষম্যবাদী সরকার প্রতিষ্ঠা করেছে যা ফিলিস্তিনি জনগণের ওপর চরম নিপীড়ন চালাচ্ছে।’ কমিশনের সভাপতি জর্দানের নাগরিক রিমা খালাফ বলেছিলেন, এই প্রতিবেদনে স্পষ্ট করে বলা হয়েছে, ইসরাইল ফিলিস্তিনি জনগণের উপর নিপীড়ন চালাচ্ছে।

প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর এটি প্রত্যাহারের জন্য খালাফের প্রতি আহ্বান জানানো হলে তিনি তা প্রত্যাখ্যান করেন। এরপর শুক্রবার জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে চাপ সৃষ্টি করায় খালাফ পদত্যাগ করতে বাধ্য হন বলে জানিয়েছেন।

রিমা খালাফ কয়েক দশক ধরে জর্দানের গুরুত্বপূর্ণ বিভিন্ন মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া, মানবাধিকারের একজন প্রবক্তা হিসেবেও তার সুনাম রয়েছে। জাতিসংঘের সাবেক মহাসচিব তাকে সংস্থাটির আন্ডার-সেক্রেটারি এবং পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের নির্বাহী সচিব পদে নিয়োগ দিয়েছিলেন।

খালাফ শুক্রবার সাংবাদিকদের জানান, বর্তমান মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস তাকে পদত্যাগ করতে বাধ্য করেছেন। তিনি বলেন, “মহাসচিব গতকাল সকালে আমাকে প্রতিবেদনটি প্রত্যাহার করে নিতে বলেন। আমি তাকে এ আহ্বান পুনর্বিবেচনা করতে বললেও তিনি তার অবস্থানে অটল থাকেন। এরপর আমি জাতিসংঘের সব পদ থেকে পদত্যাগ করি।”জাতিসংঘ মহাসচিব তাৎক্ষণিকভাবে রিমা খালাপের পদত্যাগপত্র গ্রহণ করেন।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *