মার্কিন জনপ্রিয় শিল্পী চাক বেরি আর নেই

সোহেল হোসাইন, নিউইয়র্ক থেকে: মার্কিন সংগীত শিল্পী রক অ্যান্ড রোল কিংবদন্তি চাক বেরি আর নেই। শনিবার মিজৌরির বাড়িতে মৃত্যু হয় এই শিল্পীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।গিটারে তার চার বারের (কর্ড) সূচনা আর দ্রুত লয়ের লিরিক ১৯৫০ এর দশকে হয়ে উঠেছিল তারুণ্যের দ্রোহের প্রতীক। দীর্ঘ সাত দশকের ক্যারিয়ারে চাক বেরি দিয়ে গেছেন ‘জনি বি গুড’ আর ‘রোল ওভার বিটোফেন’ এর মত গান, যা ইংরেজি গানের শ্রোতাদের মনে থাকবে বহুদিন। সেইন্ট চার্লস কাউন্টি পুলিশ জানিয়েছে, দুপুরে তাকে অচেতন অবস্থায় পেয়ে স্থানীয়রা পুলিশে খবর দেয়। ঘণ্টাখানেক পর মারা যান তিনি।
১৯২৬ সালের ১৮ অক্টোবর মিজৌরির সেইন্ট লুইসে এক মধ্যবিত্ত পরিবারে চার্লস এডওয়ার্ড অ্যান্ডারসন বেরির জন্ম।

কিশোর বয়সেই স্কুলের কনসার্টে নিয়মিত বাজানো শুরু করেছিলেন চাক বেরি। কিন্তু একটি ডাকাতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে তিন বছর তাকে সংশোধনাগারে কাটাতে হয়।

পরে আরো কয়েকবার তাকে বিচারের মুখোমুখি হতে হয়েছে। ১৯৬২ সালে এক কিশোরীকে ‘অনৈতিক উদ্দেশ্যে’ এক রাজ্য থেকে অন্য রাজ্যে নেওয়ার অভিযোগে তার দুই বছর সাজা হয়। কর ফাঁকির অভিযোগে ১৯৭৯ সালে তাকে জেলে কাটাতে হয় ১০০ দিন। ১৯৮৮ সালে এক নারীকে ঘুষি মেরে মামলার মুখে পড়লেও পরে তিনি রফায় আসেন।

চাক বেরির রেকর্ডিং ক্যারিয়ার শুরু হয় ১৯৫৫ সালে।‘মেবেলিন’ নামের ওই অ্যালবাম তাকে খ্যাতি এনে দেয়। পরের কয়েক বছরে তার গান কিশোর তরুণদের মধ্যে তুমুল জনপ্রিয় হয়ে ওঠে।

সংগীতে অবদানের জন্য ১৯৮৪ সালে তাকে গ্র্যামিতে আজীবন সম্মাননা দেওয়া হয়। ১৯৮৬ সালে তার নাম যুক্ত হয় রক অ্যান্ড রোলের হল অফ ফেইমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *