সিরিয়ায় আরো মার্কিন সেনা পাঠাতে চায় পেন্টাগন: দামেস্ক বলছে ‘আগ্রাসন’

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সিরিয়ায় তাদের সামরিক উপস্থিতি আরো বাড়াতে পারে বলে একটি সংবাদ মাধ্যম খবর দিয়েছে। সিরিয়ার উত্তর-পুর্বাঞ্চলীয় রাক্কা থেকে তাকফিরি দায়েশকে নির্মূল করার লক্ষ্যে ট্রাম্প দেশটিতে আরো সেনা এবং ভারী সমরাস্ত্র পাঠানোর পরিকল্পণা যাচাই করে দেখছে বলে জানিয়েছে ওই সংবাদ মাধ্যমটি।

সিরিয়ার মাটিতে মার্কিন সেনাদের উপস্থিতির বিষয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যে সীমাবদ্ধতা আরোপ করেছিলেন তা অবসানে ট্রাম্প প্রশাসনের মধ্যে যে আলোচনা চলছে তা থেকে মার্কিন এই নতুন কৌশল সম্পর্কে আভাস পাওয়া যাচ্ছে বলে এসোসিয়েটেট প্রেস বা (এপি) জানিয়েছে। এর আগে দামেস্ক সরকারের অনুমতির তোয়াক্কা না করেই ওবামা সিরিয়ায় আরো কয়েক’শ মার্কিন সৈন্যের সংখ্যা বাড়িয়েছিলেন।

এপি জানিয়েছে, মার্কিন প্রশাসনে নতুন এ পদক্ষেপ অনুমোদন পেলে সিরিয়ার মাটিতে ভারী অস্ত্র মোতায়েনের পাশাপাশি সেখানে আরো কত সংখ্যক সৈন্য পাঠাতে হবে সে ব্যাপারে মার্কিন কমান্ডররা সিদ্ধান্ত নিতে পারবেন বলে সংবাদ সংস্থা এপি জানিয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগন সিরিয়ায় অতিরিক্ত আরো ১,০০০ সেনা মোতায়েন করার পরিকল্পণা করছে। আরব এ দেশটিতে এরইমধ্যে ৮০০ থেকে ৯০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। কোনোরকম অনুমতি না নিয়ে সিরিয়ায় মার্কিন সেনার অনুপ্রবেশকে ‘আগ্রাসন’ হিসেবে আখ্যায়িত করেছে দামেস্ক সরকার।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *