থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ‘গুরুতর ঝুঁকি’: রাশিয়া

টাইমস আই বেঙ্গলী ডটকম: দক্ষিণ কোরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরুদ্ধে আবার সোচ্চার হয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, এটি মোতায়েন করা হলে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা গুরুতর ঝুঁকির মুখে পড়বে।

জাপান সফররত ল্যাভরভ সোমবার টোকিওতে স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা’র সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ আশঙ্কা প্রকাশ করেন। সংবাদ সম্মেলনে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং তার জাপানি সমকক্ষ তোমোমি ইনাডা উপস্থিত ছিলেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় তিনি মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের ব্যাপারে এ আশঙ্কার কথা জানিয়েছেন। ল্যাভরভ বলেন, “যদি উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলা করার লক্ষ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পাশাপাশি এ অঞ্চলে অন্যান্য সমরাস্ত্র মজুদ করা হয় তাহলে তা হবে অসামঞ্জস্যপূর্ণ প্রতিক্রিয়া।”
মার্কিন যুক্তরাষ্ট্র চলতি মাসের গোড়ার দিকে ঘোষণা করে, দেশটি দক্ষিণ কোরিয়ায় অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের কাজ শুরু করেছে। ওয়াশিংটন দাবি করে, জাপানে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে হামলা চালানোর লক্ষ্যে উত্তর কোরিয়া নিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিস্তার ঘটানোর কারণে এ ব্যবস্থা মোতায়েন করা হচ্ছে।

কিন্তু রাশিয়া তার সীমান্তের কাছে যেকোনো ধরনের মার্কিন সমরাস্ত্র মোতায়েনকে মস্কোর নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করে।

ল্যাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে জাপানি পররাষ্ট্রমন্ত্রী কোরিয় উপদ্বীপে উত্তেজনা বাড়ানোর যেকোনো প্রচেষ্টার ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেন, উত্তর কোরিয়াকে এ ব্যাপারে সহনশীল আচরণ করতে হবে।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *