পেপ্যাল চালুর অনুমোদন পেল সোনালী ব্যাংক

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা : বহুল প্রতীক্ষিত আন্তর্জাতিক অনলাইন লেনদেন প্ল্যাটফর্ম পেপ্যাল অবশেষে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। বাংলাদেশে পেপ্যাল সেবা চালুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সোনালী ব্যাংকে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার সোনালী ব্যাংকের রেমিট্যান্স ব্যবস্থাপনা বিভাগের প্রধান কর্মকর্তা মোহাম্মদ নওয়াব হোসেন এই তথ্য জানিয়েছেন।তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট থেকে সোমবার এ অনুমোদন দিয়েছে।রেমিট্যান্স ব্যবস্থাপনা বিভাগের এই কর্মকর্তা আরো বলেন, পেপ্যাল সেবা চালুর জন্য আমরা কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি পেয়েছি। এখন পেপ্যালের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এরপর দেশে শিগগির এ সেবা চালু করা হবে।
তিনি জানান, ইতিমধ্যে পেপ্যালের সঙ্গে একটি চুক্তি হয়েছে। এখন সফটওয়্যারের উন্নয়ন এবং সমন্বয়ের জন্য পেপ্যালের সঙ্গে কাজ করা হবে। এর জন্য আমরা অনেক বেশি সময় নষ্ট করবো না। দেশবাসী খুব শিগগির সুসংবাদ পাবেন।
পেপ্যালের সাহায্যে ইলেক্ট্রনিক ডিভাইসের সাহায্যে বিশ্বব্যাপী ফান্ড ও রেমিটেন্স ট্রান্সফার করতে পারবেন এর সেবা গ্রহীতারা। ব্যবসায়িক কার্যক্রমেও কোনো ধরনের দুর্ভোগ পোহাতে হবে না।এর আগে সম্প্রতি তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন, ক্যালিফোর্নিয়াতে পেপ্যালের ভাইস-প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করা হয়েছে। বাংলাদেশে তাদের সেবা চালুর জন্য সরকারের নীতি এবং নিয়ন্ত্রক সংস্থার অবস্থান সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে।পেপ্যাল কর্তৃপক্ষ চলতি প্রান্তিকে বাংলাদেশে সেবা শুরু করতে সম্মত হয়েছে বলেও জানিয়েছিলেন প্রযুক্তি প্রতিমন্ত্রী।এর আগে গত বছরের জুলাই মাসে সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি করে পেপ্যাল। দীর্ঘদিন থেকেই বাংলাদেশে পেপ্যালের সেবা চালুর দাবি ছিল।
জানা গেছে, চুক্তি সই করার আগে আন্তর্জাতিক সেবাদাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাংলাদেশে সম্ভাব্যতা যাচাই করা হয়। সোনালী ব্যাংকের পক্ষে উপমহাব্যবস্থাপক পর্যায়ের একজন কর্মকর্তা এ চুক্তিতে সই করেন। প্রথমে সোনালী ব্যাংকের পক্ষে খসড়া চুক্তিতে সই করে তা পাঠানো হয় পেপ্যালের সদর দপ্তরে। সেখান থেকে পেপ্যালের পক্ষে চুক্তিতে সই করা হয়েছে বলেও জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *