ব্রিটিশ পার্লামেন্টের বাইরে সন্ত্রাসী হামলায় ২ জন নিহত

টাইমস আই বেঙ্গলী ডটকম, লন্ডন থেকে: ব্রিটিশ পার্লামেন্টের বাইরে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে পার্লামেন্টের অধিবেশন মূলতবি করে ওই এলাকায় জনসাধারণের প্রবেশ বন্ধ করে দেয়া হয়েছে। প্রথমিক খবরে জানা যাচ্ছে, দুইজন নিহত এবং এক পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন পথচারী নারী রয়েছেন, যাকে গাড়িচাপা দিয়ে হত্যা করা হয়েছে এবং অপরজন হামলাকারী আততায়ী। স্থানীয় সময় বুধবার বিকেল পৌনে ৩টার পার্লামেন্ট এলাকার ওয়েস্টমিনস্টার ব্রিজের কাছে এ ঘটনা ঘটে বলে বিবিসি ও ডেইলি মেইলসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর দিচ্ছে।
প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি জানাচ্ছে, পার্লামেন্ট ভবনের আশেপাশে প্রচন্ড গোলাগুলির শব্দ শুনা যাচ্ছে। পুলিশ এক ব্যক্তিকে কয়েকবার গুলি করেছে। তার হাতে চাকু ছিল বলে ধারণা করা হচ্ছে। ভবনের আশেপাশে সবাইকে নিরাপদ স্থানে অবস্থা নিতে বলা হয়েছে। পার্লামেন্টের সামনে পাতাল ট্রেন বন্ধ করে দেয়া হয়েছে।
ডেইলি মেইলের খবরে বলা হচ্ছে, ব্রিটেনের পার্লামেন্টের বাইরে বিস্ফোরণ ও গুলির ঘটনা ঘটেছে। আক্রান্ত হওয়ায় পুলিশের কর্মকর্তারা দু’জনকে গুলি করেছেন। এ ঘটনায় পার্লামেন্ট সামনে পাতাল ট্রেন বন্ধ করে দেয়া হয়েছে। পার্লামেন্ট এলাকা এড়িয়ে চলতে স্থানীয় বাসিন্দাদের বলা হয়েছে। এলাকাটি ঘিরে রেখেছে পুলিশ।বিস্ফোরণ ও গুলির খবরে গাড়িতে চড়ে দ্রুত পার্লামেন্ট ছেড়ে গেছেন প্রধানমন্ত্রী টেরিজা মে। পার্লামেন্টের সদস্যদের ভেতরে নিজেদের কার্যালয়ে থাকতে বলা হয়েছে।ঘটনার সময় পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে অধিবেশন চলছিল। বিস্ফোরণ ও গুলির খবরে তৎক্ষণাৎ অধিবেশন স্থগিত করা হয়।বিবিসির তাৎক্ষণিক বুলেটিনে বলা হচ্ছে, সংসদের ভেতর থেকে রাজনীতিক ও সাংবাদিকরা টুইট করে জানিয়েছেন তারা ভবনের বাইরে জোর আওয়াজ শুনতে পেয়েছেন।
ব্রিটিশ এক রাজনীতিক যিনি সংসদের ভেতরে ছিলেন তাকে উদ্ধৃত করে খবর দেওয়া হচ্ছে এক ব্যক্তি পুলিশকে ছুরি মেরে আহত করেছে। এরপর সশস্ত্র পুলিশ তাকে গুলি করেছে বলে জানা যাচ্ছে, তবে ঐ ব্যক্তি মারা গেছে কীনা তা এখনও নিশ্চিত করা যায় নি।
দ্বিতীয় আরেকটি ঘটনায় সংসদের পাশেই ওয়েস্টমিনস্টার সেতুর উপর পাঁচজন ব্যক্তির উপর একটি গাড়ি চালিয়ে দেবার খবর পাওয়া যাচ্ছে।সংসদের ভেতর থেকে কাউকে বেরতে বারণ করা হয়েছে।বিবিসির ওয়েস্টমিনিস্টার সংবাদদাতা লরা কুয়েন্সবার্গ জানাচ্ছেন পুলিশ তাকে বলেছে একজনকে লক্ষ্য করে গুলি করা হয়েছে।সংসদ সদস্যরা বলছেন, তিন থেকে চারটি গুলির আওয়াজ শোনা গেছে।গোটা এলাকা জুড়ে সশস্ত্র পুলিশের উপস্থিতি দেখা যাচ্ছে।
বিবিসির সংবাদদাতা ঘটনাস্থল থেকে জানাচ্ছেন অন্তত ১২ জন সেতুর উপরের হামলায় আহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। বিবিসির সংবাদদাতা আরো জানাচ্ছেন সংসদ এলাকার ভেতরে আরো মানুষ আহত হয়ে পড়ে আছেন। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ এই ঘটনাকে সন্ত্রাসী ঘটনা বলে আখ্যায়িত করেছে।
বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, পুলিশ তাকে জানিয়েছেন একজনকে গুলি করা হয়েছে। সংসদ সদস্যরা জানিয়েছেন তারা ৩/৪ টি গুলির শব্দ শুনেছেন।এদিকে রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রিটিশ সংসদের কাছে ওয়েস্টমিনস্টার ব্রিজে বুধবার বিকালের দিকে গোলাগুলি হয়। সেখানে অন্তত ১২ জন আহত হয়েছেন।রয়টার্সের আলোকচিত্রী জানিয়েছেন, তিনি ব্রিজের উপর আহত লোকদের পড়ে থাকতে দেখেছেন। তাদের শরীর থেকে প্রচণ্ড রক্তপাত হচ্ছিল।
দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার রাজনৈতিক সম্পাদক টম পিক এক টুইটে বলেছেন, ‘বিকট শব্দ। চিৎকার। বিপর্যয়। এরপর গুলির শব্দ শোনা যায়। সবখানে সশস্ত্র পুলিশ।’
হাউস অব কমেন্সে ওই ঘটনার সময় অধিবেশন চলছিল। গোলাগুলির শব্দের পর অধিবেশন স্থগিত করা হয়। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নিরাপদ আছেন বলে তার মুখপাত্র জানিয়েছেন।
প্রেস এসোসিয়েশনের রাজনৈতিক সম্পাদক এন্ড্রু উডকক ওই ঘটনার প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, ‘গুলির শব্দ ও লোকজনের চিৎকার শুনে আমি অফিসের জানালা দিয়ে বাইরে তাকায়। সম্ভবত ৪০/৫০ জন লোক ব্রিজের রাস্তা থেকে সংসদ চত্বরের দিকে দৌঁড়ে আসছিল। তাদেরকে দেখে মনে হচ্ছিল, কোনো কিছুর তাড়া খেয়ে তারা ছুটছে।’
‘মানুষের ভীড়টা যখন ক্যারিজ গেটস-এ এসে পৌঁছল, যেখানে পুলিশের নিরাপত্তা বেষ্টনী রয়েছে, হঠাৎ সেখানে ভীড়ের দিকে একজন মানুষ দৌড়ে এল। এবং ভেতরে ঢুকে গেল।’
‘তার হাতে লম্বা একটি ছুরি ধরা ছিল।’ ‘সে সময় গুলির শব্দ শুনতে পেলাম। মনে হয় তিনটি। আমি দেখলাম সেখানে দুজন লোক মাটিতে লুটিয়ে পড়ল। অন্যরা তাদেরকে সাহায্যের জন্য এগিয়ে গেল।’ ‘সশস্ত্র পুলিশ খুব দ্রুত সেখানে উপস্থিত হল। আর তারা সেখানে থাকা লোকদের বের হয়ে যাওয়ার জন্য চিৎকার করছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *