বাংলাদেশ ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে

শামীম চৌধুরী, বিশেষ প্রতিনিধি, টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: বড় কোনো ক্ষয়ক্ষতি ছাড়াই মতিঝিলে বাংলাদেশ ব্যাংক ভবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে। রাত পৌনে ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে মূল ভবনের পেছনের ৩০ তলা ভবনের ১৪ তলায় আগুন ধরে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট সেখানে ছুটে যায়। সোয়া ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কী কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা জানা যায়নি।
ফায়ার সার্ভিসের মহাপরিচালক আলী আহম্মেদ খান জানিয়েছেন, আগুনে কেউ হতাহত হননি। ক্ষয়ক্ষতির শঙ্কা বেশি নয় তবে কী কী ক্ষতিগ্রস্ত হয়েছে তা ফায়ার সার্ভিস ও বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শন করছেন। আগুন নিয়ন্ত্রণে এসেছে। আগুন কী কারণে লেগেছে তা তাৎক্ষণিকভাবে জানানো সম্ভব হচ্ছে না জানান মহাপরিচালক।
আগুন লাগার পর ঘটনাস্থলে যান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর।
বাংলাদেশ ব্যাংকের ডিজিএম সিরাজুল ইসলাম জানান, ১৪ তলার যে কক্ষে আগুন লেগেছে সেটা জি এম মাসুদের কক্ষ। বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪ তলায় ফরেন এক্সচেঞ্জ পলিসির দপ্তর। এই দপ্তর থেকে বৈদেশিক নীতিমালা, মুদ্রা ব্যবস্থাপনা, রিজার্ভ নীতিমালা ও মনিটরিং প্রভৃতি কার্যক্রম চলে। তার ওপর তলায় ১৫ নম্বর ফ্লোরে অফসাইড সুপারভিশন কার্যালয়।সরকারি-বেসকারি ও বিদেশি ব্যাংকগুলোর সুপারভিশন দপ্তর এটি। তবে বাংলাদেশ ব্যাংকের গুরুত্বপূর্ণ দপ্তর এ দুটি। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি এবং রোববার ২৬ মার্চের ছুটি। বৃহস্পতিবার কার্যক্রম শেষ হওয়ার কয়েকঘণ্টা পর এই আগুন লাগার ঘটনা ঘটল। তবে এটি দুর্ঘটনা না নাশকতা তা নিশ্চিত হওয়া যায়নি। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনাও ছুটির মধ্যে ঘটেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *