কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলছে

টাইমস আই বেঙ্গলী ডটকম, কুমিল্লা থেকে: কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের মধ্য দিয়ে কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) অধীনে প্রথমবারের মতো বড় কোনো নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, জাসদ ও স্বতন্ত্র থেকে চারজন প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মূল লড়াই হবে বড় দুই দলের প্রার্থীদের মধ্যেই। তাই দুটি দলই মনে করছে এ নির্বাচনটি নতুন ইসির জন্য পরীক্ষা। বিএনপি ইতিমধ্যে বলেছে, এটি নতুন ইসির জন্য ‘অগ্নিপরীক্ষা’। দলটির আশা, সিইসির বক্তব্য অনুযায়ী ‘এই নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের নবযাত্রা শুরু হবে’। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দেওয়ার মাধ্যমে রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জন করবে ইসি। এছাড়া একজন প্রভাবশালী মন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনে ভোট কারচুপির নীল নকশা করা হয়েছে বলেও নির্বাচন কমিশনে অভিযোগ দিয়েছে বিএনপি।
অন্যদিকে, আওয়ামী লীগ বলছে অগ্নিপরীক্ষা না হলেও এটি নতুন ইসির জন্য কঠিন পরীক্ষা। কেননা, বেশি নিরপেক্ষতা দেখাতে গিয়ে ক্ষমতাসীন দলের প্রতি নিষ্ঠুর আচরণ করছে সংস্থাটি। বড় দুই দলের ভাষ্য অনুযায়ীই নতুন ইসি আজ পরীক্ষায় অবতীর্ণ হয়েছে। নির্বাচন কমিশন বলছে- সব নির্বাচনই তাদের জন্য সমান। তবে বড় দলগুলো অংশ নেওয়ায় কুসিক নির্বাচনটা তাদের জন্য অতি গুরুত্বপূর্ণ। এজন্য সংস্থাটি সুষ্ঠু নির্বাচন উপহার দিতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে।
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা, বিএনপির মনিরুল হক সাক্কু, জাসদ মনোনীত প্রার্থী শিরিন আক্তার ও স্বতন্ত্র প্রার্থী অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মো. মামুনুর রশিদ। এছাড়া কাউন্সিলর পদে ১৬৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনে সাধারণ ভোটকেন্দ্রে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে ২২ জনের ফোর্স এবং ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে ২৪ জনের ফোর্স নিয়োজিত রয়েছে। এছাড়াও পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে নিয়োজিত রয়েছে ২৭ টি মোবাইল টিম ও ৯টি স্ট্রাইকিং টিম। নির্বাচনী দায়িত্ব পালনে র‌্যাবের ২৭টি টিম ও ২৬ প্লাটুন বিজিবিও ইতিমধ্যে মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রয়োজনের ভিত্তিতে আরো ফোর্স মোতায়েন করতে পারবে স্থানীয় প্রশাসন।
২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সর্বশেষ কুমিল্লা সিটি নির্বাচনে সম্পূর্ণ ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে সম্পন্ন হয়েছিল। এবার ইভিএম ব্যবহার করছে না নির্বাচন কমিশন। এ নির্বাচনে ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। মোট ১০৩টি ভোটকেন্দ্রের ৬২৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হচ্ছে।
ভোটারদের কেন্দ্রের নাম ও ভোটার নম্বর মোবাইলে মেসেজ দিয়েও জানাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ভোটারকে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় যে কোনো মোবাইল অপারেটর থেকে ১০৫ নম্বরে মেসেজ করতে হচ্ছে।
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, যেসব ভোটারের জাতীয় পরিচয়পত্র নম্বর ১৭ সংখ্যার, তারা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে চঈ লিখে স্পেস দিয়ে জাতীয় পরিচয়পত্রের ১৭ সংখ্যার নম্বর লিখে ১০৫ নম্বর পাঠাবেন। এক্ষেত্রে ফিরতি মেসেজে সংশ্লিষ্ট ভোটারকে তার নামসহ ভোটকেন্দ্রের নাম, ভোটার নম্বর, ক্রমিক নম্বর জানিয়ে দেওয়া হবে।আর যাদের এনআইডি নম্বর ১৩ সংখ্যার, তারা চঈ লিখে স্পেস দিয়ে ১৩ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর লিখবেন, তবে ১৩ সংখ্যার আগে জন্ম সালটি জুড়ে দিয়ে ১৭ সংখ্যা বানাবেন। এরপর তা ১০৫ নম্বরে পাঠিয়ে দিলেই হবে।
কুসিক নির্বাচনে নতুন ভোটার হয়েছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি এমন ব্যক্তিরাও ভোট দিতে পারবেন। ভোটদানের জন্য জাতীয় পরিচয়পত্রের কোনো প্রয়োজন নেই।
নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী বলেন, কুসিক নির্বাচনটি আমাদের কাছে অতিগুরুত্বপূর্ণ। সে মোতাবেক প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করি, নির্বাচনটি সবার কাছে গ্রহণযোগ্য হবে।এদিকে কোটবাড়ী এলাকায় জঙ্গি আস্তানা চিহ্নিত হলেও ভোটারদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্।
বৃহস্পতিবার সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণও অনুষ্ঠিত হবে। এ আসনে সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী জয়া সেনগুপ্তা ও স্বতন্ত্র প্রার্থী মো. ছায়েদ আলী মাহবুব হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মোট ভোটার রয়েছে ২ লাখ ৫২ হাজার ৪৩০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১লাখ ২৬ হাজার ২২৮ জন আর মহিলা ভোটার ১ লাখ ২৬ হাজার ২০২জন।দিরাই ও শাল্লা উপজেলা নিয়ে সুনামগঞ্জ-২ আসনটি গঠিত। ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসনের ১১০টি ভোটকেন্দ্রের ৫০২টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *