জর্দানে শুরু হলো আরব লীগের শীর্ষ সম্মেলন: গুরুত্ব পাচ্ছে সিরিয়া ইস্যু

টাইমস আই বেঙ্গলী ডটকম: নানা ইস্যু বিশেষ করে আঞ্চলিক সংঘাত নিয়ে আলোচনা করতে আরব লীগের সদস্য রাষ্ট্রগুলো জর্দানে শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছে। তবে সেখান থেকে আশাব্যঞ্জক কোনো ফলাফল বেরিয়ে আসবে বলে মনে করছেন না বিশ্লেষকরা।

আজ (বুধবার) জর্দানের সুইয়েমেহ শহরে আরব লীগের ২২টি সদস্য দেশের শীর্ষ নেতারা বৈঠকে অংশ নিচ্ছেন। সেখানে সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজও উপস্থিত রয়েছেন।

সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের মধ্যে জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেজ এবং সিরিয়া বিষয়ক জাতিসংঘের কর্মকর্তা স্টিফান ডি মিস্তুরা রয়েছেন। সিরিয়া, ইয়েমেন এবং ফিলিস্তিন ইস্যু আরব লীগের বৈঠকে প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে। সম্মেলনের প্রাক্কালে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীরা জর্দানে প্রস্তুতিমূলক বৈঠকে মিলিত হন।

গত সোমবার আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গেইত সিরিয়া সংঘাতের একটি সমাধান খুঁজে বের করার লক্ষ্যে সংগঠনটির নেতাদেরকে আরো জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের মহাসচিব গুতেরেজও গতকাল মঙ্গলবার এই সিরিয়ায় চলমান সংঘাতের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নেয়ার আহ্বান জানান।

সিরিয়ায় স্থিতিশীলতা ফিরিয়ে আনার পাশাপাশি দেশটিতে উদ্বাস্তুদেরকে তাদের বাড়ি-ঘরে ফিরে যেতে আরব লীগের রাষ্ট্রগুলোর মধ্যে ঐক্য অত্যন্ত জরুরি বলেও মন্তব্য করেন তিনি।সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *