সোহরাওয়ার্দী উদ্যানে আজ আলেম-মাশায়েখ সম্মেলন

সফিকুল ইসলাম, বিশেষ প্রতিনিধি, টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আলেম-ওলামা মহাসম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে সৌদি আরবের মক্কা-মদিনার মসজিদে হারাম, মসজিদে নববীর খতিবসহ বাংলাদেশের প্রায় ২ লাখ ওলামা-মাশায়েখ অংশ নেবেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন। এজন্য অনুষ্ঠানস্থল ও আশপাশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
সম্মেলনে প্রধানমন্ত্রীর বিশেষ আমন্ত্রণে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের অনুমোদনক্রমে সম্মানিত মেহমান হিসেবে থাকবেন পবিত্র মসজিদুল হারাম ও মসজিদুল নববীর ভাইস প্রেসিডেন্ট শায়খ ড. মুহাম্মদ বিন নাসের আল খুজাইম এবং পবিত্র মসজিদুল নববীর ইমাম ও খতিব শায়খ ড. আবদুল মুহসিন বিন মুহাম্মদ আল কাসিম। অনুষ্ঠানে যোগ দিতে ৬ সদস্যের সৌদি প্রতিনিধিদল নিয়ে ৪ এপ্রিল ঢাকায় আসেন। ইফার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পর্কিত দেশের বিভিন্ন মসজিদের ইমাম ও খতিব, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের ৬৫ হাজার শিক্ষক ও কর্মচারী, ৯০ হাজার প্রশিক্ষিত ইমাম, ৬১ হাজার ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের সদস্যসহ জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, আলেম-ওলামা, গণ্যমান্য ব্যক্তি, শিক্ষাবিদ, সাংবাদিক ও সরকারি কর্মকর্তারা এ সম্মেলনে অংশ নেবেন।
প্রধানমন্ত্রীর সাথে সৌদির ইমামদের সাক্ষাৎ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে সফররত সৌদি আরবের ইমামরা। গতকাল বুধবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় ইসলামের প্রচার ও প্রসারসহ মুসলিম বিশ্বের কল্যাণের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।
নিরাপত্তার চাদরে ঢাকা রাজধানী : ওলামা-মাশায়েখ মহাসম্মেলনকে কেন্দ্র করে বিশেষ নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি রাজধানীর ট্রাফিক ব্যবস্থায় কিছু পরিবর্তন আনা হচ্ছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর ২৫টি পয়েন্টে যান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। এসব পয়েন্ট রাজধানীর বাইরে থেকে আসা গাড়ি পার্কিংয়ের জন্য নির্ধারিত করা হয়েছে। গতকাল বুধবার রাজধানীর মিন্টো রোডে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। এসময় রাজধানীর এইচএসসি পরীক্ষার্থীদের আজ বৃহস্পতিবার যথেষ্ট সময় হাতে নিয়ে পরীক্ষার হলের উদ্দেশ্যে বের হতে এবং জনসাধারণকে বিশেষ প্রয়োজন ছাড়া সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের রাস্তায় না যেতে অনুরোধ করেছেন তিনি।
ওলামা-মাশায়েখ মহাসম্মেলনে বিভিন্ন জেলা থেকে আগত গাড়িসমূহের পার্কিং ব্যবস্থাপনা গ্রহণ করেছে ডিএমপি। মহাসম্মেলনে প্রায় আড়াই হাজার যানবাহনের আগমন ঘটবে বলে ধারণা করা হচ্ছে। বিভিন্ন জেলা থেকে আগত গাড়িসমূহের পার্কিংয়ের জন্য ডিএমপির পক্ষ থেকে বিশেষ ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।
তিনি বলেন, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর জেলা থেকে আগত ৯৪টি গাড়ি বাবে রহমত-এজিবি কলোনি আইডিয়াল স্কুল-আল হেলাল বঙ্ এলাকায় পার্কিং হবে। খাগড়াছড়ি, রাঙামাটি জেলা থেকে আগত ৪০টি গাড়ি মহানগর নাট্যমঞ্চে (গুলিস্তান) পার্কিং হবে। বান্দরবান জেলা থেকে আগত ১৯টি গাড়ি রাজউক-দৈনিক বাংলা রাস্তায় পার্কিং হবে। কঙ্বাজার জেলা থেকে আগত ৩৮টি গাড়ি কমলাপুর-পীরজঙ্গী মাজার রাস্তায় পার্কিং হবে।
ডিএমপি কমিশনার আরো বলেছেন, কুমিল্লা জেলা থেকে আগত ৭৯টি গাড়ি খিলগাঁও-খিদমাহ্ হাসপাতাল-মালিবাগ রেলগেট রাস্তায় পার্কিং হবে। চট্টগ্রাম জেলা থেকে আগত ১০৫টি গাড়ি বানিয়ানগর-দয়াগঞ্জ-জুরাইন রেলগেট রাস্তায় পার্কিং হবে। চাঁদপুর জেলা থেকে আগত ৩৮টি গাড়ি ফাতেমা নাজ-শনির আখড়া রাস্তায় পার্কিং হবে। সিলেট, নারায়ণগঞ্জ জেলা থেকে আগত ২০২টি গাড়ি দনিয়া কলেজ-সাইনবোর্ড এলাকার রাস্তায় পার্কিং হবে। বি-বাড়িয়া জেলা থেকে আগত ৪৭টি গাড়ি দয়াগঞ্জের রাস্তায় পার্কিং হবে। গাজীপুর, নরসিংদী, টাঙ্গাইল জেলা থেকে আগত ১২৮টি গাড়ি হাতিরঝিল দক্ষিণ-পূর্ব পাশে পার্কিং হবে। মো. আছাদুজ্জামান মিয়া আরো বলেছেন, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ এবং নেত্রকোনা থেকে আগত ২২৩টি গাড়ি আফতাবনগর এলাকায় রাস্তার দুই পাশের খালি জায়গায় পার্কিং হবে। রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, বগুড়া, জয়পুরহাট, পাবনা, সিরাজগঞ্জ, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, খুলনা, সাতক্ষীরা, মেহেরপুর, মানিকগঞ্জ এবং রাজবাড়ী জেলা থেকে আগত ৭০০টি গাড়ি বাণিজ্য মেলার মাঠ ও তদসংলগ্ন এলাকায় পার্কিং হবে। যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, কুষ্টিয়া এবং চুয়াডাঙ্গা জেলা থেকে আগত ১৫৪টি গাড়ি আগারগাঁওস্থ পিএসসি ভবনের সামনের রাস্তায় পার্কিং হবে এবং ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, বাগেরহাট জেলা থেকে আগত ১৭৫টি গাড়ি ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জের ঢাকা-মাওয়া মহাসড়কের পাশে ঝিলমিল প্রজেক্টে পার্কিং হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *