সন্ত্রাসীরা আবাসিক এলাকাগুলোতে রাসায়নিক অস্ত্র মজুদ করছে: সিরিয়া

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় তৎপর বিদেশী মদদপুষ্ট সন্ত্রাসীরা বিভিন্ন উপশহর এবং আবাসিক এলাকাগুলোতে রাসায়নিক অস্ত্র মজুদ করছে বলে অভিযোগ করেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মোয়াল্লেম। বৃহস্পতিবার মোয়াল্লেম বলেন, সন্ত্রাসী গোষ্ঠী জাবহাত ফাতেহ আশ শাম এবং অন্যান সন্ত্রাসী গোষ্ঠী সিরিয়ার বিভিন্ন উপশহর এবং আবাসিক এলাকায় রাসায়নিক অস্ত্র মজুদ গড়ে তুলছে। সাবেক উগ্র গোষ্ঠী আন-নুসরা সন্ত্রাসী গোষ্ঠী সম্প্রতি জাবহাত ফাতেহ আশ শাম হিসেবে আত্মপ্রকাশ করেছে।
সিরিয়ার ইদলিব প্রদেশে গত (মঙ্গলবার) রাসায়নিক গ্যাসে আক্রান্ত হয়ে অন্তত ৭০ জন নিহত হওয়ার দুই দিন পর আজ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী মোয়াল্লেম এ মন্তব্য করেন। তবে সন্ত্রাসীদের সমর্থনপুষ্ট যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিম্যান রাইটস মৃতের সংখ্যা ৮৬ জন বলে জানিয়েছে। এদের মধ্যে ৩০ শিশু এবং ২০ জন নারী রয়েছে।
মোয়াল্লেম এ সময় জোর দিয়ে বলেন, দামেস্ক অতীতে কখনো রাসায়নিক হামলা চালায় নি এবং ভবিষ্যতে এ ধরনের হামলা চালাবে না এমনকি তারা সন্ত্রাসী দলের সদস্য হলেও কিংবা তারা আমাদের জনগণের ওপর মর্টার হামলা অব্যাহত রাখলেও।
সিরিয়ার এ মন্ত্রী বলেন, তার দেশের সেনাবাহিনী সন্ত্রসীদের মজুদকৃত একটি অস্ত্রাগারে বোমা বিস্ফোরণ করলে সেখান থেকে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ার ফলে এসব হতাহতের ঘটনা ঘটে। আর ওই অস্ত্রাগারটি সন্ত্রাসী গোষ্ঠী আন-নুসরা নিয়ন্ত্রণ করতে বলেও জানান মোয়াল্লেম।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *