উ.কোরিয়ার ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: অব্যাহত উত্তেজনার মধ্যেই আবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। খবর রয়টার্স ও বিবিসির।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরও কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বানের কয়েক ঘণ্টার মধ্যেই উত্তর কোরিয়া এই পরীক্ষা চালালো।যুক্তরাষ্ট্রের মিত্র দক্ষিণ কোরিয়া দেশটির বার্তা সংস্থা ইয়োনহ্যাপের বরাতে দাবি করেছে, নিক্ষেপের কয়েক সেকেন্ড পরই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে।আর মার্কিন সেনাবাহিনীর ভাষ্য, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার সীমান্তই পার হতে পারেনি।
দক্ষিণ পিয়ংইয়ংয়ের একটি এলাকা থেকে শনিবার স্থানীয় সময় ভোরে এই পরীক্ষা চালানো হয়। নিক্ষেপের পরই এটি বিস্ফোরিত হয়।তবে এটি কি ধরনের ক্ষেপণাস্ত্র বা এর ক্ষমতা কতটুকু, সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন, ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর মাধ্যমে উত্তর কোরিয়া ইস্যুতে চীনের আশাবাদ এবং দেশটির প্রেসিডেন্টকে অপমান করা হয়েছে। আজকে তাদের এ পরীক্ষা ব্যর্থ হলেও বিষয়টি খারাপ!তবে এ বিষয়ে এখন পর্যন্ত উত্তর কোরিয়ার কোনো বক্তব্য পাওয়া যায়নি।
উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির বিষয়ে বিশ্ব সঠিক পদক্ষেপ নিতে না পারলে তার গুরুতর ফলাফলের বিষয়ে মাত্রই জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।এর কয়েক ঘণ্টার মধ্যে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।গত সপ্তাহেও এ ধরনের আরেকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। সেটিও ব্যর্থ হয়েছিল বলে দাবি করেছিল দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র।
এ ঘটনার পর দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী থার্ড স্থাপন করেছে যুক্তরাষ্ট্র।নতুন করে চালানো এ পরীক্ষায় ওই অঞ্চলে চলমান উত্তেজনা আরও বাড়বে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।উত্তর কোরিয়া ইস্যুতে সামরিক পথেই সমস্যা সমাধানের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও চীন এবং রাশিয়া তাতে ঘোর আপত্তি জানিয়েছে।সংকট সমাধানে আবারও আলোচনা শুরুর আহ্বান জানিয়েছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *