নিজের মৃত্যুর মুহূর্ত ক্যামেরায় ধারণ

আন্তর্জাতিক ডেস্ক: বিভিন্ন মুহূর্তকে স্মরণীয় করে রাখার জন্য আমরা ছবি তুলি। ফটোগ্রাফাররা আমাদের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোকে ক্যামেরাবন্দি করেন। কিন্তু একজন ফটোগ্রাফারকে তার নিজের মৃত্যুর আগ মুহূর্তের ছবি ক্যামেরাবন্দি করতে হবে তা নিশ্চয় তিনি কখনো ভাবেননি। কিন্তু চার বছর আগে এমন ঘটনাই ঘটেছিল আফগানিস্তানে।
আফগানিস্তানে এক বিস্ফোরণে নিহত হওয়ার ঠিক আগের মুহূর্তটি ক্যামেরাবন্দি করেন মার্কিন সেনাবাহিনীর এক ফটোগ্রাফার। ওই বিস্ফোরণে হিলডা ক্লেইটন (২২) নামের এক ফটোগ্রাফার নিহত হন। বিস্ফোরণে তিনি ছাড়াও আরো চারজন আফগান সেনা নিহত হন। খবর বিবিসির।
২০১৩ সালের ২ জুলাই প্রশিক্ষণের সময় একটি মর্টার শেল বিস্ফোরিত হলে তারা নিহত হন। হিলডা ক্লেটন যে আফগান সেনাকে প্রশিক্ষণ দিচ্ছিলেন, তার ক্যামেরারও একটি ছবি প্রকাশ করা হয়েছে। ওই সেনাও বিস্ফোরণে নিহত হন।লাঘমানের পূর্ব প্রদেশে ওই দুর্ঘটনা ঘটে। সম্প্রতি ওই দুর্ঘটনার সেই ছবিগুলো প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের মিলিটারি রিভিউ ম্যাগাজিন।সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, নারী সৈনিকরা বিপজ্জনক পরিস্থিতিতে প্রশিক্ষণের সময় কীভাবে ঝুঁকি নিতে পারে এবং তাদের পুরুষ সহকর্মীর সঙ্গে সমানে অংশ নিতে পারে। ক্লেইটনের মৃত্যু তারই জ্বলন্ত উদাহরণ হয়ে থাকল।ক্লেইটন ছিলেন ভিজ্যুয়াল ইনফরমেশন স্পেশালিস্ট। তার পরিবারের অনুমতি নিয়েই ওই ছবি মিলিটারি রিভিউ ম্যাগাজিন প্রকাশ করেছে।যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যে ক্লেইটনের নামে একটি আলোকচিত্র পুরস্কার চালু করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *