মেয়র মান্নানের দায়িত্ব পালনে আর কোনো বাধা নেই

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এমএ মান্নানের বরখাস্তের আদেশ স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে মেয়র মান্নানের দায়িত্ব পালনে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে মেয়রের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে গত ১৩ এপ্রিল মেয়র মান্নানকে দ্বিতীয় দফায় সাময়িক বরখাস্তের আদেশ ৬ মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট। তার করা এক প্রাথমিক রিটের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। তখন আদালতে মান্নানের পক্ষে শুনানিতে ছিলেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও মো. আবু হানিফ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। এমএ মান্নানের বিরুদ্ধে জয়দেবপুর থানায় করা ফৌজদারি মামলার অভিযোগপত্র গৃহীত হওয়ায় ২০১৫ সালের ১৯ আগস্ট প্রথম দফায় তাকে বরখাস্ত করা হয়। মন্ত্রণালয়ের এ বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন মেয়র মান্নান। এ রিটের শুনানি শেষে প্রজ্ঞাপনের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করে রুলও জারি করে হাইকোর্ট।
অন্যদিকে ২০১৪ সালের ৩ সেপ্টেম্বর বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মামলায় অভিযোগপত্র গৃহীত হওয়ায় গেল বছরের ১৮ এপ্রিল তাকে দ্বিতীয় দফায় সাময়িক বরখাস্ত করা হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে ৬ এপ্রিল রিট করেন মেয়র মান্নান। শুনানি নিয়ে আদালত তা স্থগিতের আদেশ দেন। রুলে মেয়র মান্নানকে সাময়িক বরখাস্তের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।
স্থানীয় সরকার সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপার, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ৬ বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *