আগামী বছরের মধ্যে তিস্তা চুক্তির সম্ভবনা দেখছেন না সুষমা

টাইমস আই বেঙ্গলী ডটকম, নয়াদিল্লি: আগামী বছরই যে ভারত-বাংলাদেশের মধ্যে বহু প্রতীক্ষিত তিস্তা চুক্তি হবে, এর কোনো নিশ্চয়তা নেই বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

ভারতে ক্ষমতাসীন বিজেপি সরকারের তিন বছর পূর্তি উপলক্ষে সোমবার বার্ষিক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সুষমা। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জওহরলাল নেহরু ভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, ‘আমি যথেষ্ট আশাবাদী, তিন পক্ষই সহমত হবে। চুক্তি হতে হলে ভারতের কেন্দ্র, পশ্চিমবঙ্গ রাজ্য এবং বাংলাদেশ সরকারের সহমত দরকার। কিন্তু তা কবে বা কত দিনে সম্ভব হবে, তা নির্দিষ্ট করে আমি বলতে পারব না।’

গত এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও দিল্লি আসতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ অনুরোধ জানিয়েছিলেন। হায়দরাবাদ হাউসে সবার উপস্থিতিতে প্রধানমন্ত্রী মোদি আশ্বাস দিয়ে বলেছিলেন, তিনি ও হাসিনা ক্ষমতাসীন থাকার সময়েই তিস্তা চুক্তি সই হবে। ওই অনুষ্ঠানে মমতা তিস্তার বিকল্প প্রস্তাবও দিয়েছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী এক প্রশ্নের জবাবে বলেন, আগামী বছরের মধ্যেই চুক্তি হয়ে যাবে, এ কথা নির্দিষ্ট করে আমি বলতে পারব না।’ এর সঙ্গে সঙ্গে তিনি অবশ্য বলেন, ‘তবে এটা বলব, আমাদের চেষ্টায় কোনো কমতি নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে রাজি করানোর প্রবল চেষ্টা চালানো হচ্ছে। এটা আবশ্যকও।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *