পাবনা-৪ আসনে আওয়ামীলীগের মনোনয়ন দৌঁড়ে এগিয়ে পাঞ্জাব বিশ্বাস

ডাক্তার মোস্তফা কামাল, টাইমস আই বেঙ্গলী ডটকম, পাবনা থেকে: দিন যাচ্ছে নির্বাচনী মাঠ সারগরম হচ্ছে। আগামী একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অঙ্গনে চলছে উত্তাপ। বর্তমান ক্ষমতাসীন দলের কে পাচ্ছেন নৌকার টিকিট, চলছে চুলচেরা বিশ্লেষণ! আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে আগামী সংসদ নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন প্রত্যাশীদের নির্বাচনি আসনে গিয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন। এই নির্বাচনে বিএনপি আসছে ধরে নিয়ে নির্বাচনি ছক করছে আওয়ামী লীগ। সূত্রমতে, ভাল ইমেজের সাহসী, ত্যাগী নেতাদের দিকে দৃষ্টি থাকবে দলটির হাইকমান্ডের। ইতোমধ্যে দলটির হাইকমান্ডের নিদের্শনায় দায়িত্বপ্রাপ্ত নেতারা আসন ভিত্তিক জরিপ পরিচালনা করছে।

ইতোমধ্যে জরিপে দেখা যাচ্ছে, বর্তমানে আওয়ামী লীগ দলীয় শতাধিক সংসদ সদস্য নিজ নিজ এলাকায় জনপ্রিয়তা হারিয়েছেন। এমনকি বিভিন্ন সময়ে সংবাদ মাধ্যমে খারাপ খবরের শিরোনাম হয়েছেন। এদের মধ্যে একজন আগামী জাতীয় সংসদ নির্বাচনকেন্দ্রীক আলোচনায় পাবনা-৪ ঈশ্বরদী-আটঘরিয়া আসনের সংসদ সদস্য পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফকে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে এমন কথা উঠে আসছে বারবার।

কারণ চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যকলাপের মামলায় ভূমিমন্ত্রীর ছেলে শিরহান শরীফ তমালকে গ্রেপ্তারের পর এলাকায় তোলপাড় শুরু হয়েছে। নির্বাচনকেন্দ্রীক আলোচনায় উঠে আসছে এই ঘটনাটি। ফলে মন্ত্রীর নির্বাচনী ইমেজ অনেকটা হলেও ফিঁকে হয়ে আসছে।

বিগত দিনগুলিতে ঈশ্বরদী-আটঘরিয়া আসনে আওয়ামী লীগের শক্তিশালী অবস্থানের ইতিহাস রয়েছে। তবে বর্তমানে ঈশ্বরদীর রাজনীতিতে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। ভূমিমন্ত্রীর সঙ্গে তাঁর জামাতার বিরোধে অনেকটাই আওয়ামী লীগ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে সাধারণ মানুষ। যার প্রভাব পড়তে যাচ্ছে আগামী নির্বাচনে। আওয়ামী লীগের নীতি নির্ধারনী মহল এজন্য সারাদেশের মত পাবনা-৪ তথা ঈশ্বরদী আটঘরিয়ায় বিতর্কিত সংসদ সদস্যকে বাদ দিয়ে নতুন জনগন মুখি নেতৃত্ব খুঁজছেন।

অন্যদিকে পাবনা-৪ নির্বাচনী এলাকার জনগণের কাছে আদর্শের প্রতীক হিসেবে পরিচিত পাঞ্জাব বিশ্বাস এখন জনগনের আলোচনার কেন্দ্রবিন্দুতে। এলাকার জনগণের সাথে কথা বলে জানা যায়, সর্বজন গ্রহনযোগ্য পাঞ্জাব বিশ্বাস প্রার্থী হলে তার নিজের উপজেলা আটঘরিয়া সহ ঈশ্বরদীর তিনটি ইউনিয়নের ভেতর একছত্র ভোট পাবেন পাঞ্জাব বিশ্বাস। এ ছাড়া সমস্ত ঈশ্বরদীর আনাচকানাচে তার ব্যক্তিগত গ্রহনযোগ্যতা এবং সর্বশ্রেণীর জনগণের কাছে তার অবস্থান ঈর্ষণীয়।

বর্তমানে ভুমি মন্ত্রীর ক্রিয়াকর্মে খন্ড বিখণ্ড আওয়ামীলীগকে একসাথে করে আগামী নির্বাচনী মাঠ তাঁর দ্বারাই কেবল পুনর্গঠন সম্ভব বলে সাধারণ ভোটারদের বিশ্বাস। তিনি দলের কোনো পদ পদবীতে না থেকেও ইতিমধ্যে দেশের সাহিত্য অঙ্গনে বিভিন্ন সভা সেমিনারে দল এবং সরকারের পক্ষে জোরালো বক্তব্যের জন্য বুদ্ধিজীবী মহলের দৃষ্টি কেড়েছেন জেলা আওয়ামিলীগ নেতা ও সাবেক সাংসদ পাঞ্জাব বিশ্বাস। তিনি আগামী নির্বাচনে পাবনা-৪ আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী। তাঁর নির্বাচনী এলাকায় গিয়ে জানা যায়, পাঞ্জাব বিশ্বাস একজন গনমূখী পরিক্ষিত নেতা। জেলার ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা আওয়ামীলীগ, যুব মহিলা লীগ ও ইতিমধ্যেই আওয়ামীলীগের সকল নেতা কর্মী সহ তরুণপ্রজন্ম পাঞ্জাব বিশ্বাসকে তাদের রাজনৈতিক আইডল হিসেবে দেখেন। এবং তিনি সাধারণ মানুষের মন অনেক আগেই জয় করতে পেরেছেন। জরিপে দেখা যায় পাবনা-৪ আসনের সাধারণ জনগনের জনদাবী, এক সময়ের বলিষ্ঠ পার্লামন্টারিয়ান পাঞ্জাব বিশ্বাসকে আবারো ঈশ্বরদী আটঘরিয়া উন্নয়নে এমপি হিসেবে দেখতে চান।

বিভিন্ন পত্রপত্রিকা ও তাঁর নির্বাচনি এলাকার জনগনের সাথে আলাপ করে জানা যায়, ঈশ্বরদী ও আটঘরিয়ার সবকটি ইউনিয়নে তিনি নিরবিচ্ছিন্ন ভাবে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। পাবনা-৪ আসন শুধু নয় তিনি জেলার সকল শ্রেণীপেশার জনগনের বিপদে আপদে ছুটে বেড়িয়ে গোটা জেলায় বিশেষ করে পাবনা-৪ তাঁর নির্বাচনী এলাকায় আজ পাঞ্জাব বিশ্বাসের বিকল্প নেই। সেজন্যই হয়ত সকলের আশা এবার আওয়ামীলীগ সভাপতি দেশরত্ন শেখ হাসিনা নৌকার টিকিট পাঞ্জাব বিশ্বাসের হাতেই তুলে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *