ভারতে কৃষকের উপর ‍পুলিশের গুলিতে ৫ নিহত

টাইমস আই বেঙ্গলী ডটকম, ভারত থেকে: ভারতের মধ্যপ্রদেশের মন্দসৌর জেলায় ফসলের ন্যায্য দাম ও ঋণ মওকুফের দাবিতে আন্দোলনরত কৃষকদের ওপর পুলিশের গুলিতে পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো কয়েকজন। বিজেপি শাসিত এই রাজ্যে বিক্ষোভ থামাতে গিয়ে মঙ্গলবার কৃষকদের উপরে বেপরোয়া গুলি চালায় পুলিশ। অনেকেই আহত হন। পরে হাসপাতালে মৃত্যু হয় পাঁচ কৃষকের। রাজ্যের একাধিক জায়গায় জারি করা হয়েছে কারফিউ। সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর ছড়িয়ে পড়া আটকাতে বহু জায়গায় ইন্টারনেট পরিষেবাও বন্ধ রাখা হয়েছে।পুলিশের গুলিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে আজ রাজ্যে বনধের ডাক দিয়েছে কংগ্রেস। নিহত কৃষক পরিবারগুলোকে সমবেদনা জানাতে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধীর মন্দসৌর যাওয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানা যায়।পরিস্থিতির গুরুত্ব বুঝে তড়িঘড়ি আসরে নামে শিবরাজ-প্রশাসন। নিহত কৃষকদের পাঁচ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়। ঘটনায় তদন্তের আশ্বাসও দেওয়া হয়েছে। রাতের দিকে ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে এক কোটি করা হয়েছে।
ফসলের ন্যায্য দাম এবং ঋণ মওকুফের দাবিতে বিজেপি শাসিত হরিয়ানা এবং মহারাষ্ট্রে গত কয়েকদিন ধরেই চলছে কৃষক বিক্ষোভ। মহারাষ্ট্রে কৃষকেরা আনাজ-দুধ রাস্তায় ফেলে বিক্ষোভ দেখাচ্ছেন। কংগ্রেস-বামেদের পাশাপাশি সেখানে বিক্ষোভে সামিল হয়েছে বিজেপির জোট শরিক শিবসেনাও। এই বিক্ষোভের আঁচ পড়েছে প্রতিবেশী মধ্যপ্রদেশও। খরা কবলিত এই রাজ্যে পেঁয়াজ, ডালসহ উৎপাদিত শস্যের বেশি দাম এবং ঋণ মওকুফের দাবিতে কৃষকেরা একজোট হয়ে পথে নেমেছেন।আগামী বছর মধ্যপ্রদেশে ভোট। বিক্ষোভ থামাতে সোমবারই কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তারপর আরএসএসের কৃষক সংগঠন ভারতীয় কিসান সঙ্ঘ বিক্ষোভ-ধর্মঘট থেকে সরে আসলেও, বাকিরা অনড়। রাজ্যের বিভিন্ন প্রান্তে কৃষকেরা পথে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন।
বিজেপি শাসিত রাজ্যগুলোয় কৃষকদের দুরবস্থা নিয়ে বহু দিন ধরেই সরব বিরোধীরা। তাদের বক্তব্য, নরেন্দ্র মোদি কৃষকদের উন্নতি নিয়ে অনেক কথা বললেও তার তিন বছরের শাসনে কৃষকদের অবস্থা ক্রমশ খারাপ হয়েছে। কৃষক আত্মহত্যা গত তিন বছরে রেকর্ড ছুঁয়েছে এবং এই হার সবচেয়ে বেশি বিজেপি শাসিত রাজ্যগুলোতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *