দায়েশ সন্ত্রাসীদের সঙ্গে আমেরিকার যোগসাজশ রয়েছে: রাশিয়া

টাইমস আই বেঙ্গলী ডটকম: রাশিয়া অভিযোগ করেছে, সিরিয়ার রাকা শহরের আশপাশ থেকে থেকে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ সদস্যদের পালিয়ে যাওয়ার সুযোগ করে দিচ্ছে আমেরিকা। সিরিয়ায় দায়েশের প্রধান ঘাঁটি এই রাকা শহরে অবস্থিত।

সিরিয়ায় মোতায়েন রুশ বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল সের্গেই সুরোভিকিন বলেছেন, দায়েশ সন্ত্রাসীরা রাকার বিভিন্ন এলাকা মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর পাশাপাশি তাদের কুর্দি মিত্রদের হাতে ছেড়ে দিয়ে সিরিয়ার অন্যান্য এলাকায় পালিয়ে যাচ্ছে।

মার্কিন বাহিনী ও তার কুর্দি মিত্ররা এই ভয়ঙ্কর জঙ্গি গোষ্ঠীকে নিরাপদে পালিয়ে যাওয়ার সুযোগ দিচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

সুরোভিকিন এর আগে গত সপ্তাহে বলেছিলেন, রাকা প্রদেশের দু’টি গ্রামকে কুর্দি বাহিনীর কাছে হস্তান্তর করে পালমিরার দিকে পালিয়ে যাওয়ার জন্য দায়েশ জঙ্গিরা কুর্দিদের সঙ্গে একটি চুক্তি করেছে। রাকা ত্যাগ করে পলায়নপর দায়েশের কয়েকটি গাড়ির বহরে রাশিয়া  হামলা করেছে বলেও তিনি জানান।

সিরিয়ার সেনাবাহিনী গত মঙ্গলবার দায়েশের মূল ঘাঁটি রাকা প্রদেশে প্রবেশ করে। তারা সেখানকার দু’টি গ্রাম জঙ্গিদের হাত থেকে পুনর্দখল করে রাকা শহরের দিকে অগ্রসর হচ্ছে।

গত কয়েক সপ্তাহ ধরে দায়েশ বিরোধী যুদ্ধে ব্যাপক সাফল্য পেয়েছে সিরিয়ার সেনাবাহিনী। রুশ কর্নেল জেনারেল সুরোভিকিন আরো অভিযোগ করেছেন, সিরিয়ার দক্ষিণ সীমান্তের বিভিন্ন এলাকার ওপর সেনাবাহিনীকে নিয়ন্ত্রণ নিতে বাধা দিচ্ছে ওয়াশিংটন।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *