চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিতে বাংলাদেশ

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: ১১ বছর পর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সুযোগ পেয়েছে বাংলাদেশ। আর সে সুযোগকে কাজে লাগিয়েছে দুর্দান্তভাবে। প্রথমবারের মতো আইসিসির কোনো টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছে টাইগাররা। গ্রুপপর্ব থেকে বিদায় করেছে ২০১৫ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এ’ রানার্সআপ হিসেবে সেমিতে উঠেছে মাশরাফি বিন মুর্তজার দল।
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে শেষ হয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির ‘এ’ গ্রুপের লড়াই। টানা তিন জয়ে ইংল্যান্ড পূর্ণ ৬ পয়েন্ট নিশ্চিত করেছে। রানার্সআপ হয়ে প্রথমবারের মতো আইসিসির কোনো টুর্নামেন্টের সেমিফাইনালে পৌঁছানো বাংলাদেশের অর্জন ৩ পয়েন্ট। অস্ট্রেলিয়ার সংগ্রহ ২ পয়েন্ট। আর বাংলাদেশের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়া নিউজিল্যান্ডের অর্জন ১ পয়েন্ট। শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে অবিস্মরণীয় জয় তুলে নিয়ে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রেখেছিল বাংলাদেশ। সে ম্যাচে জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছিলেন সাকিব-মাহমুদউল্লাহ। এরপর অপেক্ষা ছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের ফলাফলকে ঘিরে। শনিবার ইংল্যান্ড বৃষ্টি আইনে ৪০ রানে হারিয়েছে অজিদের। তাতে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া। আর বাংলাদেশ অর্জন করেছে শেষ চারে খেলার যোগ্যতা । প্রথমবারের মতো আইসিসি র‍্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার সাফল্য নিয়ে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফিতে পা রেখেছিল বাংলাদেশ। তবে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে টাইগাররা হেরে যায় স্বাগতিকদের কাছে। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় ১ পয়েন্ট জমা হয় বাংলাদেশের ঝুলিতে। টিকে থাকে সেমিতে খেলার আশা। এরপর তো কিউইদের ৫ উইকেটে হারিয়ে নতুন ইতিহাস গড়েছে বাংলাদেশ।
আইসিসি টুর্নামেন্টে বাংলাদেশের আগের সর্বোচ্চ সাফল্য ছিল ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা। সেবার ইংল্যান্ডকে বিদায় করে পরের পর্বে জায়গা করে নিয়েছিল টাইগাররা। এবার সেই ইংল্যান্ডের কাছে হেরেই কপাল পুড়েছে অস্ট্রেলিয়ার।
সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হতে পারে দক্ষিণ আফ্রিকা বা ভারতের মধ্যে কোনো এক দল। কারণ গ্রুপ ‘বি’তে চারদলের পয়েন্ট সমান হলেও রান রেটে এগিয়ে প্রথম স্থানে ভারত আর দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। আগামীকাল রোববার মুখোমুখি হবে দল দুটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *