বিমান হামলায় আইএস নেতা বাগদাদীর মৃত্যুর দাবি সিরিয়ার

টাইমস আই বেঙ্গলী ডটকম: সিরিয়ায় মার্কিন যৌথবাহিনীর বিমান হামলায় আইএস নেতা আবু বকর আল বাগদাদীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছে সিরিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেল। শনিবার রাক্কায় এ ঘটনা বলে জানা গেছে। যদিও গোয়েন্দারা এ জঙ্গি নেতার মৃত্যু নিয়ে এখনো নিশ্চিত হতে পারছেন না।
সিরিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেল এক প্রতিবেদনে জানায়, “‌মসুল সীমান্তের মরুভূমিতে বাগদাদী অবস্থান করছিলেন। ২০১৪ সালে আইএস রাক্কা শহরের নিয়ন্ত্রণ নেয় এবং বাগদাদী সেখানে খেলাফতের ঘোষণা দেন। শনিবার মার্কিন যৌথবাহিনী রাক্কায় ভারি বোমাবর্ষণ করে । তাতেই প্রাণ হারান তিনি।”
তবে বাগদাদী মৃত্যু সম্পর্কে এখনই নিশ্চিন্ত হতে পারছেন না গোয়েন্দারা। কারণ এর আগেও একাধিকবার দুর্ধর্ষ এই জঙ্গি নেতার মৃত্যুর খবর ছড়িয়েছিল। নতুন অডিও রেকর্ডিং প্রকাশ করে প্রতিবারই তা ভুয়ো প্রমাণ করে দিয়েছেন তিনি। দিন কয়েক আগেই মার্কিন বিমান হানায় মৃত্যু হয় বাগদাদীর ডান হাত আয়াদ আল–জুমাইলির।
শনিবারের বিমান হানায় তাদের ব্যাপক ক্ষতি হয়েছে বলে নিজেদের ওয়েবসাইট ‘‌আমাক’‌–এ স্বীকার করেছে আইএস। তবে বাগদাদী মৃত্যুর খবর নিয়ে কোন ধরণের তথ্য দেয়নি তারা। আসাদ বাহিনীকে হটিয়ে ২০১৪ সালে রাক্কা দখল করে আইএস। ৩ লক্ষাধিক মানুষের শহর রাক্কা থেকে ৮০ হাজার মানূষ পালিয়ে যায় এ সময়। মার্কিন সমর্থনে আরব–কুর্দিশ জোট নিয়ে সিরীয় সেনা (‌এসডিএফ) শহরটি পুনরুদ্ধার করতে চেষ্টা চালাচ্ছে‌। এর মধ্যে মার্কিন যৌথবাহিনীর সহায়তায় গত রবিবার রাক্কার পশ্চিমের আল–রোমানিয়া শহর দখল করা হয়। গত মঙ্গলবার পূর্বের আল–মেশলেব দখল করে সিরীয় সেনা। জঙ্গিদের হাত থেকে আল–সেনার একাংশও পুনরোদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।
সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *