রাঙ্গুনিয়ায় মির্জা ফখরুলের গাড়িবহরে হামলা, আহত ৬

টাইমস আই বেঙ্গলী ডটকম, রাঙ্গামাটি থেকে: রাঙ্গামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাওয়ার পথে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপির মহাসচিবের গাড়িবহরে হামলা হয়েছে। এতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ছয় নেতা আহত হওয়ার খবর পাওয়া গেছে।
মহাসচিব ছাড়া আহতরা হলেন-স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ফাওয়াজ হোসেন শুভ ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম। রোববার বেলা সাড়ে ১০টায় রাঙ্গুনিয়ায় ইছাখালী হাসপাতালের সামনে এ হামলার ঘটনা ঘটে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রায় ২০-২৫ জন লোক অতর্কিতে গাড়িবহরে লাঠিসোঁটা, রামদাসহ হামলা করে। আমার গাড়ির কাচ ভেঙে গেছে। গাড়ি তছনছ করা হয়েছে। গাড়ির ভাঙা কাচ আমার শরীরে এসে লেগেছে। আমিসহ আমাদের কয়েকজন নেতা আহত হয়েছেন। মির্জা ফখরুলের গাড়িবহরে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীরও ছিলেন। তিনি বলেন, আমার হাত দিয়ে রক্ত ঝরছে। এখন কথা বলতে পারছি না। আমার গাড়ি ভেঙে চুরমার করা হয়েছে।
সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম বলেন, আমরা মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছি। ওই জায়গার বীভৎসতা ভাষায় প্রকাশ করার মত না। প্রত্যেক হামলাকারীর হাতেই আগ্নেয়াস্ত্র ও লাঠিসোঁঠা ছিল। তারা সবাই আওয়ামী লীগের নেতা-কর্মী।
বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ফাওয়াজ হোসেন শুভ বলেন, আমাদের বহরে ৮/৯ টি গাড়ি ছিলো, এরমধ্যে ৫টি গাড়ি ভেঙে চুরমার করা হয়েছে। আমাদের ছয়জনের বাইরেও অনেক নেতা আহত হয়েছেন।
স্থানীয় ব্যবসায়ী ও প্রত্যক্ষদর্শীরা জানায়, চট্টগ্রাম-কাপ্তাই সড়ক হয়ে ৪টি গাড়ি রাঙ্গামাটির দিকে যাচ্ছিলো। এসময় ইছাখালী হাসপাতালের সামনে হঠাৎ ২৫/৩০ জন দুর্বৃত্ত দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে সড়কে অবস্থান নিয়ে গাড়িগুলোর গতিরোধ করে। এক পর্যায়ে কিছু বুঝে উঠার আগেই তারা গাড়ি বহরে হামলা ও ভাংচুর করে দ্রুত পালিয়ে যায়। পরে গাড়িগুলো রাঙ্গামাটির দিকে অগ্রসর না হয়ে চট্টগ্রামের দিকে ফেরত যায়।
জেলা বিএপির যুগ্ম আহবায়ক অধ্যাপক মো. মহসীন বলেন, চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের রাঙ্গুনিয়ার রানিরহাটে প্রথমে বিএনপি মহাসচিবের গাড়িবহরটি বাধা পায়। পরে তারা বিকল্প পথে কাপ্তাই সড়ক দিয়ে রাঙ্গামাটি যাওয়ার পথে ইছাখালীতে হামলার শিকার হন।তিনি বলেন, সরকারদলীয় দুর্বৃত্তরা বিএনপির গাড়িবহরে হামলা করেছে। এ হামলার কারণে রাঙ্গামাটির সফর স্থগিত করে মহাসচিবের গাড়িবহর চট্টগ্রাম ফেরত গেছে।
রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভূইয়া হামলার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তবে তিনি জানান, বিএনপির গাড়িবহর রুট পরিবর্তন করায় তাদের নিরাপত্তা দেয়া সম্ভব হয়নি।
প্রসঙ্গত, রবিবার বেলা সাড়ে ১০টার দিকে পাহাড় ধসের দুর্গতদের দেখতে রাঙ্গুনিয়ার দিকে যাচ্ছিলেন বিএনপির মহাসচিব মির্র্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহর। এ সময় শান্তিরহাট এলাকায় রাস্তায় ব্যারিকেড দিয়ে তাদের গাড়িবহরে হামলা চালানো হয়। এতে দুটি গাড়ি ম্যাসাকার হয়ে গেছে। আলমগীর ও আমির খসরু মাহমুদ চৌধুরীসহ এ ঘটনায় চারজন আহত হয়েছেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। খসরু ও মহাসচিব হাতে ব্যাথা পেয়েছেন। দলের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবর রহমান শামীমও আঘাত পেয়েছেন। একজনের মাথা ফেটে গেছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ব্যক্তিগত সহকারী সাইফুল ইসলাম রিংকু জানিয়েছেন, পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত এলাকা রাঙামাটি যাবার পথে সকাল সাড়ে দশটার দিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়া এলাকায় এই হামলার ঘটনা ঘটে। গাড়িবহরে দশ থেকে বারোজন বিএনপি নেতা ছিলেন।
তবে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইমতিয়াজ ভূঁইয়া জানাচ্ছেন, হামলার বিষয়ে তাকে জানানো হলেও দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়নি।তিনি জানান, মির্জা ফখরুলের অন্য রুট দিয়ে রাঙামাটি যাবার কথা ছিল। কিন্তু তারা রুট বদল করে যাচ্ছিলেন বলে সেইখানে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়নি। তবে চট্টগ্রাম ফিরে যাবার পথে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানাচ্ছেন এই পুলিশ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *