সিরিয়ার জঙ্গিবিমান ভূপাতিত করল আমেরিকা

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার রাকা প্রদেশে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে হামলায় নিয়োজিত একটি সরকারি জঙ্গিবিমান ভূপাতিত করেছে আমেরিকা। সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং এর পাইলট নিখোঁজ রয়েছেন।

সিরিয়ার সেনাবাহিনীর জেনারেল কমান্ড রোববার রাতে এক বিবৃতিতে এই ঘটনাকে ‘সুস্পষ্ট আগ্রাসন’ হিসেবে অভিহিত করে বলেছে, সন্ত্রাস বিরোধী হামলায় রত বিমান ভূপাতিত করে আমেরিকা সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিজের প্রকৃত অবস্থান পরিষ্কার করে দিয়েছে।

এই হামলার মাধ্যমে দায়েশের সঙ্গে আমেরিকার গোপন আঁতাতের বিষয়টি ফুটে উঠেছে বলে বিবৃতিতে জানানো হয়। এতে বলা হয়, এমন সময় আমেরিকা সিরিয়ার জঙ্গিবিমান ভূপাতিত করল যখন দায়েশ বিরোধী যুদ্ধে সুস্পষ্ট সাফল্য পাচ্ছিল দামেস্ক।

সিরিয়ার এ ঘোষণা প্রকাশিত হওয়ার পর মার্কিন সেনাবাহিনী এক বিবৃতি প্রকাশ করে দাবি করেছে, তাদের নেতৃত্বাধীন কথিত সন্ত্রাস-বিরোধী জোটের সহযোগী একটি গোষ্ঠীকে রক্ষা করতে গিয়ে জঙ্গিবিমানটি ভূপাতিত করতে হয়েছে। আমেরিকা একইসঙ্গে দাবি করেছে, সিরিয়া সরকারের বিরুদ্ধে যুদ্ধ করার কোনো ইচ্ছা ওয়াশিংটনের নেই।

মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, দায়েশের বিরুদ্ধে তাদের সমর্থিত একটি কুর্দি গোষ্ঠীর অগ্রাভিযান ঠেকাতে সিরিয়ার জঙ্গিবিমানটি ওই গোষ্ঠীর অবস্থানে হামলা চালাতে গিয়েছিল বলে এটি ভূপাতিত করা হয়েছে। কিন্তু দামেস্ক বলছে, বিমানটি উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের অবস্থানে হামলায় নিয়োজিত ছিল।

দায়েশ জঙ্গিরা ২০১৪ সালে সিরিয়ার রাকা প্রদেশ দখল করে দেশটিতে ভয়াবহ সন্ত্রাসবাদ শুরু করে। তবে সাম্প্রতিক সময়ে সেনাবাহিনীর অগ্রাভিযানে কোণঠাসা হয়ে পড়েছে এই জঙ্গিগোষ্ঠী।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *