৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ মঙ্গলবার

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: মঙ্গলবার ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ জন্য ৩৮তম বিসিএস নিয়ে মঙ্গলবার কমিশনের বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকের পরই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি করা হবে বলে জানিয়েছেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এর আগে ৩৮তম বিসিএস পরীক্ষায় বেশকিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেয় পিএসসি। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম-রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হলেও এবার থেকে ন্যাশনাল আইডি নম্বর (এনআইডি) চাওয়া হবে। আগামী এই বিসিএস পরীক্ষায় ২০০ নম্বরের বাংলাদেশের ইতিহাস থেকে ৫০ নম্বর কমিয়ে আনা হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস যুক্ত করে ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। এছাড়াও আগে একবার ডাবল অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আগামী বিসিএস পরীক্ষা থেকে দুইবার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে। পিএসসি সূত্রে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৩৮তম বিসিএসের শূন্য পদের তালিকা পেয়েছে পিএসসি। প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশ ক্যাডারে ১০০টি পদসহ এবার ২ হাজার ১০০-এর বেশি পদ থাকছে। তবে এই পদ সংখ্যা আরো বাড়তে পারে। এদিকে ৩৫তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে আরো ১৩৮ জনকে নন-ক্যাডার পদে বিভিন্ন অধিদপ্তর ও সংস্থায় নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।
রবিবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০’ এবং সংশোধিত বিধিমালা-২০১৪ এর বিধান অনুযায়ী এ নিয়োগের সুপারিশ করা হয়েছে বলে বিপিএসসি’র পক্ষ থেকে জানানো হয়েছে। এতে বলা হয়, এই নিয়োগের মাধ্যমে প্রথম শ্রেণির পদে সুপারিশ সম্পন্ন হয়েছে। এরপর দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।
এর আগে গত ১৭ এপ্রিল ৩৫তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে নন-ক্যাডার পদে ৩৯৫ এবং ২৫ মে ১৬০ জনকে বিভিন্ন অধিদপ্তর ও সংস্থায় নিয়োগের সুপারিশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *