ফ্রান্সের অবস্থানে ইউ-টার্ন: প্রেসিডেন্ট আসাদকে সরানো জরুরি নয়

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেছেন, তার দেশ এখন আর সিরিয়ার চলমান সংকট নিরসনের পূর্বশর্ত হিসেবে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ক্ষমতাচ্যুতি চায় না। গতকাল বুধবার এক সাক্ষাৎকারে নয়া ফরাসি প্রেসিডেন্ট এ ঘোষণা দেন যা দৃশ্যত তার পূর্বসূরি ফ্রাঁসোয়া ওলাঁদের নীতি-অবস্থানের সম্পূর্ণ বিপরীত। প্রেসিডেন্ট ম্যাকরন সিরিয়ার ব্যাপারে যে অবস্থানের কথা ঘোষণা করলেন তার সঙ্গে রুশ অবস্থানের পুরোপুরি মিল রয়েছে। ইউরোপের বিখ্যাত দৈনিকগুলোতে প্রেসিডেন্ট ম্যাকরনের সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে। এতে তিনি বলেছেন, “ফ্রান্সের নতুন নীতি হচ্ছে, বাশার আল-আসাদ ক্ষমতা থেকে সরে গেলেই যে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে তা নয়। কারণ, আমাকে কেউ আসাদের বৈধ কোনো উত্তরসূরি দেখাতে পারেননি।”
ফ্রান্সের প্রেসিডেন্ট সিরিয়া সংকটের ব্যাপারে তার সরকারের দু’টি ‘স্পষ্ট গাইডলাইনের’ কথা উল্লেখ করেন। তিনি বলেন, “সবার আগে দেশটিতে তৎপর সবগুলো সন্ত্রাসী গোষ্ঠীকে নির্মূল করতে হবে কারণ, তারা আমাদের শত্রু এবং এরপর সিরিয়ার সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে।”
সিরিয়ার চলমান সংকট নিরসনে সারাবিশ্বের সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করেন ম্যাকরন। তিনি বলেন, দায়েশ নির্মূলের জন্য রাশিয়ার সহযোগিতা ‘বিশেষভাবে প্রয়োজন।’ এ ছাড়া, শুধুমাত্র সামরিক উপায়ে সিরিয়া সংকট সমাধান করা যাবে না বলে উল্লেখ করেন ফরাসি প্রেসিডেন্ট। তিনি বলেন, এ সংকট সমাধানের জন্য একটি কূটনৈতিক ও রাজনৈতিক রোডম্যাপ প্রয়োজন বলে তিনি গভীরভাবে বিশ্বাস করেন।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *