নগরী এখন ফাঁকা

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: চাঁদ দেখা সাপেক্ষে সোমবার উদযাপিত হতে পারে পবিত্র ঈদুল ফিতর। স্বজনদের সঙ্গে মিলেমিশে ঈদ করতে তাই রাজধানী ছেড়ে গ্রামে ছুটছেন মানুষ।
বৃহস্পতিবার অফিস ছুটির পর থেকেই নারীর টানে ব্যস্ততম নগরী ছাড়ার ঢল নামে। শুক্রবার তা গতি পায় আরও বেশি। ভিড় আর ভোগান্তি এড়াতে এর আগে দু’তিন দিনে কেউ কেউ পরিবারের সদস্যদের পাঠিয়ে দিয়েছেন গ্রামে।সংশ্লিষ্টরা বলছেন, গত দ–’দিনেই প্রায় ২০ লাখ লোক রাজধানী ছেড়েছেন। যারা যেতে পারেননি তাদের কয়েক লাখ আজ ছুটবেন মাটি-মাখার শহরে। এ কারণে শুক্রবারই অনেকটা ফাঁকা হয়ে গেছে রাজধানী। আজকালের মধ্যেই আরও কমে যাবে জনমানুষের ভার।সরকারি ছুটির তালিকা অনুযায়ী ঈদের আগে আর কোনো সরকারি অফিস নেই। সে হিসেবে বৃহস্পতিবারই ছিল ঈদের আগে শেষ অফিস।
নানা বিড়ম্বনা ও ভোগান্তি উপেক্ষা করে ওইদিন থেকেই ঢাকাবাসী ঘরমুখো ছুটেছেন, এখনও ছুটছেন।শুক্রবার রাজধানীর কমলাপুর ও ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন, গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাসস্ট্যান্ড এবং সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, এসব স্থানে শুধু মানুষ আর মানুষ। অপেক্ষা শেষে নির্ধারিত ট্রেন বা লঞ্চ আসতেই তাতে ওঠার জন্য হুমড়ি খেয়ে পড়ছেন তারা।এর বিপরীত চিত্র দেখা গেছে রাজধানীর সড়কগুলোতে। এদিন ছিল না তেমন চিরচেনা যানজট। আজকালের মধ্যে রাস্তা ফাঁকা হয়ে যাবে আরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *