সৌদি শর্ত প্রত্যাখ্যান করা হলো: কাতার

টাইমস আই বেঙ্গলী ডটকম: সৌদি আরবের নেতৃত্বাধীন কিছু আরব দেশের পক্ষ থেকে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কাতারকে যে শর্ত বেধে দেয়া হয়েছিল তা চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করেছে দোহা।

ইতালি সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি শনিবার রাতে বলেছেন, রিয়াদ ও তার মিত্রদের পক্ষ থেকে দেয়া একটি শর্তও তার দেশ মানবে না। তিনি স্পষ্ট করে বলেন, ‘শর্তগুলো প্রত্যাখ্যান করা হলো।’

গতমাসের গোড়ার দিকে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি জল, স্থল ও আকাশপথে দোহার ওপর কঠোর অবরোধ আরোপ করে।

অবরোধ আরোপের দু’সপ্তাহেরও বেশি সময় পর কাতার বিরোধী পদক্ষেপ তুলে নেয়ার জন্য দোহার কাছে ১৩ দফা দাবি পেশ করে সৌদি জোট। এ সব শর্ত মেনে নেয়ার জন্য ১০ দিনের সময়সীমা বেধে দেয়া হয়। সেই সময়সীমা শেষ হওয়ার ৪৮ ঘন্টা আগে তা চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আরো বলেন, “প্রত্যেকের কাছে এটা পরিষ্কার যে, এই চাহিদাগুলোর লক্ষ্য কাতারের সার্বভৌমত্ব লঙ্ঘন করা, বাক স্বাধীনতা স্তব্ধ করে দেয়া এবং কাতারের কর্মকাণ্ডের ওপর নজরদারি স্থাপন করা।”

আব্দুররহমান আলে সানি আরে বলেন, “আমরা মনে করি বিশ্ব কোনো আল্টিমেটামের মাধ্যমে পরিচালিত হয় না বরং এটি পরিচালিত হয় আন্তর্জাতিক আইনের মাধ্যমে। এই পৃথিবী পরিচালিত হয় এমন আইনের মাধ্যমে যা বড় দেশগুলোকে ছোট দেশগুলোর ওপর আধিপত্য বিস্তার করতে বাধা দেয়।”

কাতারের পররাষ্ট্রমন্ত্রী সৌদি শর্ত প্রত্যাখ্যান করলেও বলেছেন, সম্পর্ক স্বাভাবিক করার জন্য তার দেশ আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

এদিকে সৌদি আরব শনিবার বলেছে, দোহার প্রতি যেসব শর্ত বেধে দেয়া হয়েছে তা নিয়ে কোনো আলোচনা হবে না। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *