বরখাস্তের আদেশ চ্যালেঞ্জ করে মেয়র মান্নানের রিট

টাইমস আই বেঙ্গলী ডকটম, ঢাকা: তৃতীয়বারের মতো সাময়িক বরখাস্তের পর সে আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করছেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এমএ মান্নান। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবী আবু হানিফ এই রিট আবেদন করেন। আবেদনটি বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের দ্বৈত বেঞ্চে শুনানি হতে পারে বলে এই আইনজীবী জানিয়েছেন। এই আবেদনে মান্নানের সাময়িক বরখাস্তের আদেশের ওপর স্থগিতাদেশ এবং পুনরায় দায়িত্ব পালনের ওপর স্থিতাবস্থার বিষয় তুলে ধরা হয়েছে।
এর আগে দুর্নীতি দমন কমিশনের এক মামলায় মান্নানের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র গৃহিত হওয়ায় গত ৬ জুলাই স্থানীয় সরকার বিভাগ এমএ মান্নানকে মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে।
২০১৩ সালে প্রথমবারের মতো নির্বাচনে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন বিএনপির এই নেতা। পরে নাশকতার এক মামলায় আদালতে অভিযোগপত্র গৃহিত হওয়ায় ২০১৫ সালের ১৯ আগস্ট তাকে প্রথম বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগ।
এর বিরুদ্ধে আইনি লড়াইয়ের ২৮ মাস পর মেয়র পদ ফিরে পান এমএ মান্নান। কিন্তু আরো একটি মামলার অভিযোগপত্র গৃহিত হলে ২০১৬ সালের ১৮ এপ্রিল দ্বিতীয় দফায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়।
ওই আদেশের বিরুদ্ধেও আইনি লড়াই করে গত ১৮ জুন পুনরায় পদ ফিরে পান মান্নান। কিন্তু এর কয়েকদিনের মধ্যে দুর্নীতির মামলায় অভিযোগপত্র গৃহিত হলে তৃতীয়বারের মতো তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *