দায়েশের বিরুদ্ধে বিজয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন এবাদি

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে তার দেশের সেনাবাহিনীর বিজয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। ইরাকি সেনাবাহিনী ও হাশদ আশ-শাবি’খ্যাত গণবাহিনী দায়েশের হাত থেকে দেশের উত্তরাঞ্চলীয় শহর মসুলের পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণের একদিন পর এ ঘোষণা দিলেন তিনি। সোমবার ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক আনুষ্ঠানিক বিবৃতিতে প্রধানমন্ত্রী এবাদি বলেন, “আমি মিথ্যা ও জঙ্গিবাদের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত এবং মসুলে দায়েশের পক্ষ থেকে ঘোষিত সন্ত্রাসী রাষ্ট্রের ক্ষয়, সমাপ্তি ও পতন ঘোষণা করছি। ”তিনি আরো বলেন, “ইরাকি জনগণের ঐক্য ও আত্মত্যাগের ফসল হিসেবে আমরা এই বিজয় উদযাপন করছি। এটি অন্ধকার ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিজয়।”ইরাকি জনগণ এখন অতীতের যেকোনো সময়ের তুলনায় ঐক্যবদ্ধ বলে উল্লেখ করেন দেশটির প্রধানমন্ত্রী। তিনি বলেন, মসুল পুনরুদ্ধার অভিযানে শুধুমাত্র ইরাকি নিরাপত্তা বাহিনী অংশ নিয়েছে এবং এখানে কোনো বিদেশি সেনা উপস্থিতি ছিল না ।
ইরাকের প্রধানমন্ত্রী মসুলের বাস্তুহারা মানুষদেরকে তাদের ঘরবাড়িতে পুনর্বাসন করা এবং দেশের বাকি এলাকাগুলো থেকে দায়েশের চিহ্ন মুছে ফেলাকে তার সরকারের দু’টি প্রধান কাজ বলে উল্লেখ করেন।
তিন বছর আগে মসুল শহর থেকে কথিত খেলাফত ঘোষণা করেছিল উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ। এ কারণে এই নগরী থেকে তাদের নিশ্চিহ্ণ করে দেয়ার ঘটনাকে তাকফিরি জঙ্গিবাদের জন্য বড় ধরনের বিপর্যয় বলে মনে করা হচ্ছে।
প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি দায়েশ বিরোধী যুদ্ধে বিজয়ে সেনাবাহিনীকে অভিনন্দন জানাতে রোববার মসুল শহরে প্রবেশ করেন। নয় মাস আগে ২০১৬ সালের অক্টোবরে এবাদি মসুল পুনরুদ্ধারের অভিযান শুরুর নির্দেশ দিয়েছিলেন।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *