‘ভারতীয় সেনাবাহিনীর কাছে মাত্র ১০ দিন যুদ্ধের গোলাবারুদ আছে’

টাইমস আই বেঙ্গলী ডটকম, ভারত থেকে: ভারতের সেনাবাহিনীর কাছে মাত্র ১০ দিন যুদ্ধ চালানোর মতো গোলাবারুদ মজুদ আছে বলে দেশটির সংসদে পেশ করা প্রতিবেদনে জানিয়েছে কম্পট্রোলার এবং অডিটর জেনারেল বা সিএসি। চাঞ্চল্যকর এ প্রতিবেদন গতকাল পেশ করা হয়েছে। প্রতিবেদনে ভারতের অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড বা ওএফবি’র কর্মদক্ষতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। এতে বলা হয়েছে, ২০১৩ সালের পর এ সংস্থার আওতাধীন কারখানাগুলোর তৎপরতায় কোনো উন্নয়ন ঘটেনি।
প্রতিবেদনটি ২০১৬ সালে সেপ্টেম্বরে তৈরি করা হয়েছে। এতে বলা হয়েছে, সর্বনিম্ন মাত্রায় মজুদ রাখার মাপকাঠি ৫৫ শতাংশ গোলাবারুদের ক্ষেত্রে মানা হয়নি। এ ছাড়া, আর ৪০ শতাংশ ক্ষেত্রে ১০ দিনের কম যুদ্ধ চালানোর উপযোগী গোলাবারুদ মজুদ রাখা হয়েছে।
এতে কামান এবং ট্যাংকের দুই ধরণের গোলা মজুদ ঘাটতির বিষয়টি তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে এ জাতীয় গোলা সরবরাহের যে পরিকল্পনা করা হয়েছিল তা বাস্তবায়নে ব্যর্থ হয়েছে ওএফবি। গোলাবারুদের এ ঘাটতিকে বিপদজনক হিসেবে তুলে ধরেছেন ভারতীয় বিশ্লেষকরা। তারা আশংকা ব্যক্ত করে বলছেন, এতে দেশটির সেনা সদস্যদের প্রশিক্ষণ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হবে।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *