সামরিক খাতে সমঝোতা স্মারক সই করল ইরান ও ইরাক

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: ইরাক ও ইসলামি প্রজাতন্ত্র ইরান নিজেদের মধ্যে প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতা শক্তিশালী করতে একটি সমঝোতা স্মারক সই করেছে। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এবং তেহরান সফররত ইরাকি প্রতিরক্ষামন্ত্রী এরফান আল-হিয়ালি এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।সমঝোতায় বলা হয়েছে, তেহরান ও বাগদাদ সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা শক্তিশালী ও অভিজ্ঞতা বিনিময় করবে, সীমান্ত নিরাপত্তা শক্তিশালী করবে এবং পরস্পরের সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও কারিগরি সহযোগিতা দেবে।
সমঝোতা স্বাক্ষরের অনুষ্ঠানে জেনারেল দেহকান বলেন, যখন উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ ইরাকে ভয়াবহ অপরাধযজ্ঞ চালাচ্ছিল তখন তেহরান ও বাগদাদের মধ্যে সহযোগিতা এই গোষ্ঠীর বিরুদ্ধে অনেক বড় সাফল্য এনে দিয়েছে।
তিনি আরো বলেন, ইরাকসহ মধপ্রাচ্যের অন্যান্য দেশে দায়েশের মতো উগ্র জঙ্গি গোষ্ঠীর উত্থান ঠেকাতে দু’দেশের মধ্যে আরো বেশি সহযোগিতা দরকার এবং সেই প্রয়োজনের তাগিদে এই সমঝোতা স্মারক সই করা হলো।এ সময় ইরাকের প্রতিরক্ষামন্ত্রী বলেন, দু’দেশের যৌথ স্বার্থের কথা বিবেচনা করেই এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *