আফগানিস্তানে জঙ্গি হামলায় অন্তত ৫০ বেসামরিক ব্যক্তি নিহত

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ‘সারে পুল’ প্রদেশে উগ্র তাকফিরি জঙ্গিদের হামলায় অন্তত ৫০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। প্রাদেশিক গভর্নর মোহাম্মাদ জহির ওয়াহদাত জানিয়েছেন, সন্ত্রাসীরা প্রথমে প্রদেশের মির্জাওয়ালাং এলাকার একটি পুলিশ চেকপয়েন্টে হানা দেয়। এরপর তারা পার্শ্ববর্তী শিয়া অধ্যুষিত একটি গ্রামে অনুপ্রবেশ করে নারী, শিশু ও বৃদ্ধ নির্বিশেষে সবাইকে গুলি করে হত্যা করে। মোহাম্মাদ জহির বলেন, এসব হতভাগ্য মানুষকে অত্যন্ত নৃশংসভাবে হত্যা করা হয়েছে।
প্রাদেশিক গভর্নরের একজন মুখপাত্র জানিয়েছেন, চেকপয়েন্টে হামলার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে কয়েক জঙ্গি ও সাত পুলিশ নিহত হয়। তিনি বলেন, তালেবান ও দায়েশ জঙ্গিদের সম্মিলিত একটি দল এই হামলায় অংশ নিয়েছে। তালেবান অবশ্য বেসামরিক ব্যক্তিদের হত্যার কথা অস্বীকার করে দাবি করেছে, তারা মির্জাওয়ালাং এলাকায় সরকার সমর্থিত একটি মিলিশিয়া গোষ্ঠীর ২৮ সদস্যকে হত্যা করেছে।
প্রেসিডেন্ট আশরাফ গনি এ বর্বরোচিত হামলার নিন্দা জানিয়ে বলেছেন, “অপরাধী সন্ত্রাসীরা আরেকবার বেসামরিক ব্যক্তি, নারী ও শিশুকে হত্যা করেছে। এই বর্বরোচিত হামলা মানবাধিকারের চরম লঙ্ঘন এবং যুদ্ধাপরাধের শামিল। ” জাতিসংঘের হিসাব মতে, আফগানিস্তানে চলতি বছরের প্রথম ছয় মাসে সংঘর্ষ ও সন্ত্রাসী হামলায় অন্তত ১,৬৬২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *