স্পেনে দ্বিতীয় দফা হামলার চেষ্টা প্রতিহত, ৫ সন্ত্রাসী নিহত

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: স্পেনের রাজধানী বার্সেলোনার প্রাণকেন্দ্রে পর্যটন এলাকা রামলায় বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে হঠাৎ শত শত পথচারীর ওপর পিকআপভ্যান তুলে দিয়ে সন্ত্রসী হামলার পর দ্বিতীয়বার সন্ত্রাসীদের গাড়ি হামলাচেষ্টা প্রতিহত করেছে পুলিশ। বার্সেলোনার অন্যতম শহর ক্যামব্রিলসে সন্দেহভাজন পাঁচ হামলাকারীকে গুলি করে হত্যা করে দ্বিতীয় দফা ওই হামলাচেষ্টা ঠেকিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। খবর বিবিসির।
হামলা করতে আসা সন্ত্রাসীদের সবার দেহে বিস্ফোরক বেল্ট বাঁধা ছিল। প্রথম দফার হামলার ১৩ জন নিহত এবং অর্ধশতাধিক লোক আহত হন। এদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের বেশিরভাগই পর্যটক।স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোও বার্সেলোনার গাড়ি হামলাকে জঙ্গি হামলা বলে অভিহিত করেছেন।প্রথম হামলার ঘটনাস্থল বার্সেলোনার রামলা পর্যটকদের কাছে একটি বিখ্যাত স্থান। শহরের পূর্ব দিকে অবস্থিত কলম্বাসের বিখ্যাত ভাস্কর্য থেকে পশ্চিমে প্লাসা কাতালুনিয়া পর্যন্ত বিস্তৃত পথ।
দিন-রাতের পুরো সময় এই পথটি পর্যটক ও বার্সেলোনবাসীদর পদচারণায় মুখরিত থাকে। তাই হামলাকারীরা হামলার জন্যে এই রামলাকে বাছাই করে নিয়েছে বলে মনে করা হচ্ছে।
এদিকে এই হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস। এর আগে ২০০৪ সালে স্পেনের মাদ্রিদে পাতাল রেলের সন্ত্রাসী হামলায় আটজন নিহত হয়েছিল।
এরপর সর্বশেষ গত বছরের ২৪ জুলাই রাতে স্পেনের পাশ্ববর্তী দেশ ফ্রান্সের নিস শহরে জাতীয় দিবসের অনুষ্ঠান চলাকালে জনতার ওপর একটি ভারি ট্রাক উঠিয়ে দিলে ৮৫ জন যাত্রী নিহত এবং বিপুল সংখ্যক মানুষ আহত হয়। ঘটনার এক বছর পর বার্সেলোনার প্রায় একইভাবে দুই দফা ওই সন্ত্রাসী হামলা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *