আফগানিস্তানে সেনা উপস্থিতি দীর্ঘায়ত করার ঘোষণা দিলেন ট্রাম্প

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান নিয়ে তার সরকারের নতুন কৌশল প্রকাশ করেছেন। এতে দক্ষিণ এশিয়ার দেশটিতে মার্কিন সেনা উপস্থিতি দীর্ঘায়ত করার পরিকল্পনা করা হয়েছে। এর আগে, আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতিকে ‘পুরোপুরি অপচয়’ হিসেবে উল্লেখ করলেও এখন নিজের সে বক্তব্য থেকে সরে এসেছেন ট্রাম্প। ফোর্ট মাইয়ারে দেয়া ভাষণে আফগানিস্তানে সেনা উপস্থিতি দীর্ঘায়ত করা হবে বলে ঘোষণা করেন ট্রাম্প। মার্কিন টিভিতে প্রচারিত ভাষণে এ ঘোষণা দেন তিনি।
আফগানিস্তানে বর্তমানে ৮৪০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে এবং এর আগে, দেশটিতে পেন্টাগনকে আরো ৪০০০ সেনা মোতায়েনের কর্তৃত্ব দিয়েছে হোয়াইট হাউজ। অবশ্য, শেষপর্যন্ত আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সংখ্যা কতো হবে বা এ খাতে কি পরিমাণ অর্থ ব্যয় হবে সে সম্পর্কে কিছুই বলেননি ট্রাম্প।
আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বদলে সেখানে সেনা উপস্থিতি দীর্ঘায়ত করার ঘোষণার মধ্য দিয়ে ট্রাম্পের নীতির উল্লেখযোগ্য পরিবর্তন ঘটল। নির্বাচনী প্রচার চলাকালে আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতিকে ‘পুরোপুরি বিপর্যয়’ হিসেবে উল্লেখ করেছিলেন তিনি। এ ছাড়া, আমেরিকার ভেতরে অনেক গুরুত্বপূর্ণ প্রয়োজন উপেক্ষা করে আফগানিস্তানে মার্কিন সম্পদ বিনষ্ট করা হচ্ছে বলেও উল্লেখ করেছিলেন তিনি।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *