রুশ বিমান হামলায় ২০০ আইএস নিহত

টাইমস আই বেঙ্গলী ডটকম, আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় বিমান হামলায় অন্তত ২০০ ইসলামিক স্টেটের (আইএস) সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে রাশিয়া।চলতি মাসেই আইএসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত দেউর আজ জরে রুশ বিমান এ হামলা চালায়। তবে ঠিক কবে হামলা চালানো হয়েছে, তা স্পষ্ট করা হয়নি। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের বরাতে মঙ্গলবার এ খবর দিয়েছে আলজাজিরা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার বলেছে, দেউর আজ জরে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীকে সহায়তার অংশ হিসেবে রাশিয়ান ফাইটার জেট হামলা চালায়।
রুশ বিমান আইএসের সশস্ত্র একটি বহর গুড়িয়ে দেয়। সেখানে অন্তত ২০ জঙ্গি নিহত হয়।
যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক গ্রুপ নিশ্চিত করেছে, শুক্রবার পশ্চিম দেউর আজ জরে রাশিয়ান বিমান হামলায় অন্তত ৭০ জন আইএস জঙ্গি নিহত হয়েছেন।
কর্নেল জেনারেল সার্গেই রুডসকই জানিয়েছেন, চলতি মাসে রাশিয়ান ফাইটার জেট সিরিয়ায় ৯৯০টি মিশনে গেছে। তারা ৪০টি সশস্ত্র যান ও শতাধিক ট্রাক ধ্বংস করেছে। এসব হামলায় ৮ শতাধিক আইএস সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে সম্প্রতি এক হামলায় ২০০ আইএস জঙ্গি নিহত হন। তিনি আরও জানান, সিরিয়ান সৈন্যরা দেউর আজ জরে তিন দিক থেকে আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। আর মস্কো তাদের সহায়তা করছে।
উল্লেখ্য, রাশিয়া আসাদ বাহিনীকে সহায়তার জন্য ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএস ও বিদ্রোহীদের স্থাপনায় হামলা শুরু করে। এরপর তাদের সঙ্গে যুক্ত হয় তুরস্ক ও ইরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *