এবার দ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র মহড়া, উ. কোরিয়াকে হুঁশিয়ারি

টাইমস আই বেঙ্গলী ডটকম, ঢাকা: উত্তর কোরিয়ার হাউড্রোজেন বোমা পরীক্ষার জবাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও বিমান মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। দেশটি প্রতিদ্বন্দ্বী উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, মার্কিন বাহিনীর সঙ্গে যৌথভাবে আরও ক্ষেপণাস্ত্র মহড়ার প্রস্তুতি চলছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার জবাবে সোমবার মহড়া চালায় দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের বিবৃতিকে উদ্ধৃত করে রয়টার্স জানায়, সোমবার দক্ষিণ কোরিয়ার সেনা ও বিমানবাহিনী আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে মহড়া চালিয়েছে।এ সময় ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য ব্যালাস্টিক মিসাইল ও পূর্ব উপকূলে আঘাত হানতে সক্ষম এফ-১৫ ফাইটার যুদ্ধ বিমানের মহড়া চালনো হয়।দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত মার্কিন বাহিনীর সঙ্গে যৌথভাবে আরও মহড়ার প্রস্তুতি চলছে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।
এদিকে উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা পরীক্ষার ঘটনায় সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আহ্বান করা হয়েছে। এতে দেশটির ওপর নতুন অবরোধ আরোপ নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
উল্লেখ্য, স্থানীয় সময় রোববার বেলা ১২টার দিকে একটি হাউড্রোজেন বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এতে দেশটির কিলজু প্রদেশে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *